Press "Enter" to skip to content

সাড়ম্বরে উদযাপিত হোল বাকসা ব্রাত্য নাট্য জনের অন্তরঙ্গ নাট্যমেলা……..।


ইন্দ্রজিৎ আইচ : ৪, ফেব্রুয়ারি, ২০২১। সম্প্রতি শেষ হল বাকসা ব্রাত্য নাট্যজন আয়োজিত অন্তরঙ্গ নাট্যমেলা। ২০২০ সালে এই দলের প্রথম পর্ব অনুষ্ঠিত হয়। এর পর দ্বিতীয় পর্বের নাট্য উৎসব এই নতুন বছরে অনুষ্ঠিত হলো। প্রথম দিনের অনুষ্ঠান ছিল যথা বাকসা চৌধুরী’র বাড়ি মাঠ প্রাঙ্গনে মদনমোহন মঞ্চে। প্রথম দিনের আয়োজন ছিলো পথনাটক বা স্ট্রিট ড্রামা। ওই দিন মঞ্চস্থ হয় মানিকতলা নব অজান্তিক এর নাটক ‘গঙ্গারামের পাকা দেখা’ এছাড়াও ছিল বিসর্গ থিয়েটার এর নাটক ‘বাঘ-ছাল’ তাছাড়া ওই দিন বাকসা ব্রাত্য নাট্যজন এর ‘ব্লাডি বুলসিট’ নাটক ও মঞ্চস্থ হয়।
অন্তরঙ্গ নাট্যমেলা’র দ্বিতীয় দিনে বাকসা প্রথম আলো সুদীপ মঞ্চে অনুষ্ঠিত হল ‘অন্তরঙ্গ পর্ব’ এবং ‘কোয়েলা’র নাটকের ছবি প্রদর্শনী নাট্য চিত্র-চিত্র নাট্য। ওই দিন সুদীপ মঞ্চ এবং চিত্রনাট্য-নাট্যচিত্র নাটকের ছবি প্রদর্শনীর আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করেন বাকসা ব্রাত্য নাট্যজন দলের সভাপতি মানু বোস। ওই দিন মঞ্চস্থ হয় বাকসা ব্রাত্য নাট্যজন এর আমন্ত্রণে সুদূর আসাম থেকে রেপ্লিকা থিয়েটার এর নাটক ‘ভাইরাস’, এসেছেন কলকাতা রঙ্গশীর্ষ এর ‘অন্য শকুন্তলা’, নৈহাটি রঙ্গসেনা শ্রীচরণকমলেষু এছাড়াও ছিল বিভাবন এর নাটক ‘তবুও আমরা’, আর শেষ নাটক অল্টারনেটিভ লিভিং থিয়েটার এর ‘ভালোবাসার রঙ’।


নাট্যমেলা’র তৃতীয় দিন যথা অন্তিম দিন প্রথম আলো রামমোহন মুক্ত মঞ্চে অর্থাৎ ওপেন এয়ারে পর্ব বেশ কয়েক টি নাটক মঞ্চস্থ হয়। নাট্যদল মেধা র নাটক লাটাই, সহজপাঠ এর মল্লভূমি, মিমিক এর মাইম নাটক, রবীন্দ্র নগর নাট্যায়ুধ এর নাটক পাঁক, রিষড়া দূরায়ন এর নাটক আঙুল এবং সর্বশেষ থিয়েটার সাইন ডানকুনি’র নাটক পোস্ট মাস্টার মঞ্চস্থ হয়।
ওই দিন ব্রাত্য নাট্যজন সম্মানে ভূষিত হলেন বিশিষ্ট নাট্য গবেষক শ্রী আশিস গোস্বামী মহাশয় কে, বিশেষ সম্মান প্রদান করা হলো থিয়েটার সাইন এর পরিচালক নাট্য আকাদেমি পুরস্কার প্রাপ্ত শ্রী শুভজিৎ বন্দ্যোপাধ্যায়কে। এছাড়াও বিশেষ সম্মান প্রদান করা হলো নাটকের বিশিষ্ট চিত্র গ্রাহক কোয়েলা মহাশয়াকে। কোয়েলা সেদিন বাকসা ব্রাত্য নাট্যজন এর হাতে তুলে দিলেন ব্লাডি বুলসিট নাটকের অসাধারণ কিছু কিছু ছবি যা পরম প্রাপ্তি বাকসা ব্রাত্য নাট্যজন এর।


সমগ্র এই নাট্য উৎসব এর ভাবনা, পরিকল্পনা, পরিচালনায় ছিলেন বাকসা ব্রাত্য নাট্যজনের কর্ণধার নাট্য নির্দেশক সুজিৎ বসু। হুগলির বাকসায় তিনদিনের এই নাট্য উৎসব টি এক কথায় জমে উঠেছিলো দারুন ভাবে।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.