Press "Enter" to skip to content

সন্তোষ মিত্র স্কোয়ারের ঐতিহাসিক সিদ্ধান্ত প্যান্ডেল হচ্ছে পুজো ও হবে কিন্তু করোনা মহামারীর কারণে দর্শক সমাগম পুরোপুরি নিষিদ্ধ…..।

গোপাল দেবনাথ : কলকাতা, ১৪, অক্টোবর, ২০২০। গত ফেব্রুয়ারি মাস থেকে আমাদের দেশ তথা আমাদের রাজ্যে করোনা ভাইরাসের প্রকোপ শুরু হয়েছে। মার্চ মাসের শেষ সপ্তাহ থেকে দেশজুড়ে লকডাউন হয়েছে দীর্ঘদিন সাধারণ মানুষ ঘরের মধ্যেই আটকে ছিলেন। জীবন ও জীবিকা তছনছ হয়ে গেছে। অনেক বিশেষজ্ঞ মানুষ আশ্বাস দিয়েছিলেন পুজোর আগেই করোনা মহামারীর প্রকোপ কমে যাবে! কিন্তু প্রকোপ এখনো কমেনি, পুজোর কেনাকাটার উৎসাহে মানুষ রাস্তায় নেমে পড়েছেন।

শহর কলকাতায় যে জনজোয়ার দেখা যাচ্ছে যা এককথায় ভয়ঙ্কর পরিস্থিতি। সরকারীভাবে নানান বিধিনিষেধ থাকলেও মানুষ কতটা সচেতন হবেন সেটা বলা এই মুহূর্তে খুবই মুশকিল। আর মাত্র এক সপ্তাহ পরেই আমাদের প্রিয় দুর্গোৎসব, আর দুর্গোৎসব মানেই জনসমাগম। আর জনসমাগম মানেই করোনা মহামারীর আশঙ্কা এই সবদিক ভাবনা চিন্তা করে সন্তোষ মিত্র স্কোয়ার দুর্গোৎসব কমিটি সাংবাদিক সম্মেলনে এক কঠিন সিদ্ধান্তের কথা ঘোষণা করলেন, প্যান্ডেল হচ্ছে, পুজো ও হবে কিন্তু করোনা মহামারীর কথা ভেবে ওই এলাকার বাইরের মানুষের প্রবেশ পুরোপুরি নিষিদ্ধ।

সাংবাদিক সম্মেলনে এই পুজো কমিটির সম্পাদক সজল ঘোষ জানালেন, মহামারী যাতে অতি মহামারীর দিকে না যায় তাই আমরা এবারের পুজো, দর্শকবিহীন থাকবে। শুধুমাত্র পল্লীবাসী বৃন্দ পুজোতে উপস্থিত থাকতে পারবেন বলে সিদ্ধান্ত নেওয়া হলো।

সজল বাবু আরও জানালেন, জানি এই সিদ্ধান্ত খুবই কঠিন, এই সিদ্ধান্ত হৃদয় বিদারক কিন্তু আমরা বিশ্বাস করি মানুষের জীবনের থেকে উৎসবের মূল্য কখনো বেশি হতে পারে না। আমাদের রাজ্যের সরকার যে ভাবে এই মারাত্মক ব্যাধির বিরুদ্ধে লড়াই করছেন, আমরা আশা করব অন্যান্য পুজো কমিটি আমাদের সিদ্ধান্তের শরিক হবেন। এই ধরণের কঠিন সিদ্ধান্তের কথা ইতিহাসের পাতায় লেখা থাকবে। এই সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন শুভেন্দু কুন্ডু, শুভ্রাঙশু ভক্ত, প্রসেনজিৎ দে এবং স্বরূপ দে রায়।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.