Press "Enter" to skip to content

শিশুদের আধুনিক শিক্ষার প্রসারে উত্তর হাওড়ায় ‘ইউরো কিডস প্রি স্কুল’…..।

Spread the love

অনিকেত দেবনাথ : হাওড়া, ২৫ মে, ২০২৩। শিশু বয়স থেকেই সন্তানের মানসিক,শারীরিক, সামাজিক এবং বুদ্ধিবৃত্তির উন্মেষ সহ শিশুর সামগ্রিক বিকাশে প্রাথমিক স্কুলে ভর্তি হওয়ার আগে কয়েক বছর প্রাক- প্রাথমিক শিক্ষার বিশেষ প্রয়োজন বলে মনে করেন শিক্ষাবিদ থেকে শিশুর পিতা মাতা ও অভিভাবকরাও।
দেশের জাতীয় শিক্ষা নীতিতেও প্রাক প্রাথমিক শিক্ষার উপর জোর দেওয়া হয়েছে। একটি শিশু যখন একটি প্রি-স্কুলে ভর্তি হয় তখন তার অনুভূতি, স্পর্শ এবং কল্পনা শক্তির বিকাশ ঘটে যা শিশুটির সামগ্রিক বিকাশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
তাই খেলার ছলে শিশুদের মধ্যে প্রাক প্রাথমিক স্তরে শিক্ষা দান করতে উত্তর হাওড়ায় ১১ নম্বর হরদত্ত রাই চামারিয়া রোডে চালু হল “ইউরোকিডস ইন্টারন্যাশনাল” প্রি স্কুল।


এ উপলক্ষে প্রাক প্রাথমিক শিক্ষার প্রয়োজনীয়তার উপর একটি আলোচনাসভারও আয়োজন করা হয়।
স্কুলের উদ্বোধন করেন সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ডঃ মধুছন্দা রায় চৌধুরী। তিনি বলেন, প্রি-স্কুল একটি শিশুর জীবনের ভিত্তি তৈরি করে- যেখানে সে এমন কিছু অন্বেষণ করে যা তাদের একটি নতুন দৃষ্টিভঙ্গি গড়ে তুলতে সাহায্য করে। আলবার্ট আইনস্টাইন বলেছিলেন, খেলা হল গবেষণার সর্বোচ্চ রূপ। খেলা এবং শিক্ষা একসাথে মিলিত হলে একটি শিশুর পক্ষে জিনিসগুলি উপলব্ধি করা সহজ হয়ে যায়।
ইউরো কিডসের একাডেমিক ডিরেক্টর অনু শর্মা বলেন, শিশু শিক্ষার আধুনিক পরিকাঠামো গড়ে তোলা হয়েছে তাদের স্কুলে।
ইউরোকিডস ইন্টারন্যাশনাল এর আঞ্চলিক একাডেমিক অপারেশন ম্যানেজার সোমা পাত্র বলেন, ইউরোকিডসের পাঠ্যক্রমটি একটি শিশুর সার্বিক বিকাশের জন্য ডিজাইন করা হয়েছে Eunoia প্রোগ্রামের মাধ্যমে।
রিষড়ার সেন্ট মেরিস স্কুলের প্রধান শিক্ষিকা সুমিতা গ্রোভার বলেন, প্রাক-প্রাথমিক শিক্ষা একটি শিশুর ভবিষ্যত গঠনে এবং তার ভিতরের লুকানো সম্ভাবনাগুলির উন্মোচন করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
সংস্থার একাডেমিক অপারেশন ম্যানেজার অর্পিতা চক্রবর্তী বলেন, শিশুটি যাতে একটি চাপমুক্ত পরিবেশে নিজেকে বিকশিত করতে পারে সেই কথা মাথায় রেখেই শিশুটিকে আলাদাভাবে নজরদারির মাধ্যমে এগিয়ে নিয়ে যাওয়াই ইউরোকিডস এর প্রধান লক্ষ্য।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.