Press "Enter" to skip to content

রবি করে বিবেক জ্যোতি……।

রামিজ আলী আহমেদ : কলকাতা, ১৩, জানুয়ারি, ২০২১। সম্প্রতি কোলকাতার জ্ঞান মঞ্চ প্রেক্ষাগৃহে ‘সৃজন ছন্দ’ একটি মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করল ।যার প্রথমার্ধে অনুষ্ঠিত হল ওড়িষি নৃত্যের আঙ্গিকে ‘রবি করে বিবেক জ্যোতি’। এর মূল বিষয়টি ছিল কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের অনবদ্য সৃষ্টির সঙ্গে স্বামী বিবেকানন্দের আধ্যাত্মিক চেতনা এবং মূল্যবোধের মেলবন্ধন। বর্তমান সামাজিক অবক্ষয়ের প্রেক্ষাপটে দাঁড়িয়ে আগামী প্রজন্মের মননে ভারতীয় সংস্কৃতির ধারাবাহিকতার বীজবপনে সৃজন ছন্দের এই প্রয়াস সত্যিই প্রশংসার দাবি রাখে।

ভাবনা এবং নৃত্যনির্মিতি – শ্রী রাজীব ভট্টাচার্য।
ভাষ্য রচনা এবং ভাষ্য পাঠ – শ্রীমতী সীমা মুখার্জি।
যন্ত্র সঙ্গীতে – শ্রী সুমন সরকার।
ছন্দ রচনা এবং ওড়িষি মরদলায় – গুরু রতিকান্ত মহাপাত্র।
নৃত্যে অংশগ্রহণকারীরা হলেন – তৃষা দাশ, সুমনা দাশ ভট্টাচার্য, রঞ্জাবলী দে, সিনড্রেলা কর্মকার, শ্রীনজয়ী ছেত্রী, অঙ্গনা বোস, কমলিকা বোস এবং শ্রীতমা কর্মকার।

দ্বিতীয়ার্ধের অনুষ্ঠানটি ‘বন্ধন’ এই শিরোনামে উপস্থাপিত হল। এটি মূলত তরুণ প্রজন্মের শাস্ত্রীয় নৃত্যশিল্পীদের প্রতিভা প্রকাশ এবং তাদেরকে অনুপ্রাণিত করার প্রয়াস যাতে তারা ভবিষ্যতে শাস্ত্রীয় নৃত্যশৈলীর. ঐতিহ্য প্রচার ও প্রসারের সহায়ক হতে পারে।

ওড়িষি ছাড়াও অন্যান্য শাস্ত্রীয় নৃত্যশৈলী যেমন ভারতনাট্যম, কত্থক, মণিপুরী, গৌড়ীয় নৃত্য ইত্যাদি অত্যন্ত দক্ষতার সাথে পরিবেশিত হল যা ভারতীয় শাস্ত্রীয় নৃত্যের সমৃদ্ধশালী ঐতিহ্য প্রচারের পরিচয়বাহক। অংশগ্রহণকারী শিল্পীদের মধ্যে অর্পিতা সাহার মণিপুরী দর্শকদের মনমুগ্ধ করে, অয়ন মুখার্জি এবং শতাব্দী আচার্যের গৌড়ীয় নৃত্যশৈলী যথেষ্ট পরিণত, ওড়িষি নৃত্যশৈলীতে মৃত্তিকা মুখার্জি এবং নিকিতা দাশ দুজনেরই একক পরিবেশনা ছিল চিত্তাকর্ষক, কত্থক নৃত্যশৈলীতে রণজনী ভট্টাচার্যের একক পরিবেশনা এবং বিপাশা সেন ও সন্দীপ সরকারের যুগ্ম পরিবেশনা কৃতিত্বের দাবী রাখে, ভারতনাট্যম নৃত্যশৈলীতে স্বান্তনু রায় এবং সৌমালীনি সেনগুপ্ত দুজনেরই একক পরিবেশনা যথেষ্ট প্রশংসনীয়। অতিথি শিল্পীদের মধ্যে উপস্থিত ছিলেন ড: মহুয়া মুখার্জি, গুরু অসীমবন্ধু ভট্টাচার্য এবং গুরু অনিতা মল্লিক।

সমগ্র অনুষ্ঠানটির পৃষ্ঠপোষকতায় আছেন মতিলাল অসওয়াল, তৃষা’স কালেকশন, এস. কে. দত্ত এন্ড কোং, এবং কলাকেন্দ্র।

অনুষ্ঠানের শুভ সূচনা হয়েছিল সংস্থার উপসভাপতি সায়রী মুখার্জির উদ্বোধনী ভাষণের মাধ্যমে। সৃজন ছন্দ কর্তৃক স্বীকৃতি জ্ঞাপনে যাদের নাম উল্লেখ্য তাঁরা হলেন ইমন বোস, দেববাণী ছেত্রী, শ্রীনজয়ী ছেত্রী, কমল বোস, আফরিন হোসেন, নীলাদ্যূতি চৌধুরী এবং ড: কৌশিকী চক্রবর্তী।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.