Press "Enter" to skip to content

মেথি সুস্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। আর্য়ুবেদ মতে, সুষম ভেষজের মধ্যে মেথি অন্যতম…….।

মধুমিতা শাস্ত্রী : ৬, মার্চ, ২০২১। আমাদের হাতের কাছের অতি সাধারণ এই মশলার এতো গুণ কে জানত? প্রকৃতির দেওয়া এক ভেষজ ঔষধ বললে অত্যুক্তি হবে না। দামে কম এই মশলার এতো গুণের কথা শুনলে অবাক হবেন। প্রতিটি গৃহিনীর রান্নাঘরে এটি ব্যাবহার হয়। মেথি দানাকে আমরা সবাই চিনি। মেথিকে আমরা অনেক ভাবে খেতে পারি। মেথি দানা গুঁড়ো করেও খাওয়া যায়। সারা রাত জলে ভিজিয়ে সকালে ছেঁকে জলটা খাওয়া যা, আবার মেথিশাক রান্না করেও খাওয়া যায়। মেথিশাক শুকনো করে, যেটাকে কসৌরি মেথি বলে, সেটাকে মশলার মতো রান্নায় দিয়ে খাওয়া যেতে পারে। মেথিদানা মশলা হিসেবেও খাওয়া যেতে পারে। শাক হোক বা বীজ, মেথি টোটকার মতো কাজ করে। মেথি সুস্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। আর্য়ুবেদ মতে, সুষম ভেষজের মধ্যে মেথি অন্যতম।

এবার জেনে নেওয়া যাক মেথিতে কী কী উপাদান আছেঃ-
এতে আছে কার্বহাইড্রেট, শক্তি, প্রোটিন, ফ্যাট, কোলেস্টেরল, ফাইবার, ফোলেট, পাইরিডক্সিন, রাইবোফ্লাবিন, থিয়ামিন, ভিটামিন এ, ভিটামিন সি, সোডিয়াম, পটাসিয়াম, ক্যালসিয়াম, তামা, লোহা, ম্যাগনেসিয়াম।

★মেথির গুণাবলিঃ
(১) ওজন কমাতে সাহায্য করে।
(২) কোলেস্টেরল কমায়।
(৩) হৃদযন্ত্র ভালো রাখে।
(৪) ক্যান্সারের মতো দূরারোগ্য ব্যাধি প্রতিরোধ করে।
(৫) সুগারের মাত্রা কমায়।
(৬) হজমে সহায়তা করে।
(৭) জ্বর ও গলার খুসখুস সারাতে মেথি।
(৮) চুল পড়া কমাতে সাহায্য করে।
(৯) চুলের খুশকি সারাতে মেথি।
(১০) মহিলাদের পিরিয়ডের ব্যাথা কমায় মেথি।
(১১) কিডনির পাথর থেকে মুক্তি দেয়।

মেথির উপকারীতাঃ-
অনেকেই আমরা সকালে খালি পেটে জল খাই। এটা শরীরের জন্য উপকারী। আর এই জলে যদি একটু মেথি ভিজিয়ে রেখে সেই জলটা খাওয়া যায় তহলে শরীর নীরোগ থাকতে বাধ্য।
এবার জেনে নেওয়া যাক মেথি আমাদের কী কী উপকার করে?

★(১) কোলেস্টেরল কমায়ঃ- মেথিতে আছে স্টেরিওডাল সেপোনিনস নামক একটি উপাদান। যা কোলেস্টেরলের মাত্রা কমাতে বিশেষ ভূমিকা পালন করে। ফলে আর্টারি আটকে যাওয়ার সম্ভবনা থাকে না এবং হার্ট অ্যাটাক রুখে দেওয়া যায়।

★(২) সুগার নিয়ন্ত্রণে রাখতেঃ- মেথিতে উপস্থিত অ্যামাইনো অ্যাসিড অগ্ন্যাশয়ে ইনসুলিন ক্ষরনে সহায়তা করে। ফলে দেহে গ্লুকোজের পরিমাণ কমে এবং ডায়েবিটিস নিয়ন্ত্রণে থাকে।

★(৩) অ্যাসিড নিয়ন্ত্রণে রাখতেঃ- শরীর থেকে অ্যাসিডের পরিমাণ দ্রুত কমাতে পারে মেথি। হজম শক্তি বৃদ্ধি করে গ্যাস অম্বল থেকে মুক্তি দিতে পারে মেথি।

★(৪) ক্যান্সার প্রতিরোধে মেথিঃ- টক্সিন হল আমাদের শরীরের জন্য বিষ। এটা বাড়তে থাকলে ক্যান্সার সেল জন্ম নেওয়ার সম্ভবনা বেড়ে যায়। এক্ষেত্রে মেথি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মেথি শরীর থেকে টক্সিন উপাদানগুলিকে বের করে দেয়। ফলে ক্যান্সার হওয়ার সম্ভবনা থাকে না।
ক্যান্সারের মতো দুরারোগ্য ব্যাধি থেকে মুক্তি পাওয়া যায়।

★( ৫) বাতের ব্যাথা সারাতে মেথিঃ- যে কোনো ধরনের বাতের ব্যাথাতে মেথি দারুণ উপকারী।

★(৬) মহিলাদের পিরিয়ডের ব্যাথা সারাতে মেথিঃ- অনেক মহিলারই এই বিশেষ দিনগুলিতে ব্যাথা যন্ত্রণা সহ্য করতে হয়। মহিলাদের ইউটেরাসে মৃত টিস্যু বাড়তে থাকার ফলে পেটে ব্যাথা যন্ত্রণা শুরু হয়। প্রতি মাসের এই দিনগুলিতে মেথি দানা দিয়ে বানানো গরম চা পান করলে এর থেকে মুক্তি পাওয়া যায়।

★(৭) হজম প্রক্রিয়া ঠিক রাখতে মেথিঃ- মেথিতে আছে উচ্চ মাত্রায় ফাইবার ফলে এটি হজমে সহায়তা করে।

★(৮) জ্বর ও গলা খুসখুস সারাতে মেথিঃ- আবহাওয়া পরিবর্তনের সময় আকছার জ্বর, গলা খুসখুস লেগে থাকে। এতে মেথি খেলে উপকার পাওয়া যায়।

★(৯) খুসকি সারাতে মেথিঃ-

★(১০) চুলপড়া রোধ করেঃ-

★(১১) চুলের অকাল পক্কতা দূর করতে মেথিঃ-

★ (১২) ত্বক উজ্জ্বল করতে ও ব্রন সারাতে মেথিঃ-
বর্তমান যুগে অধিকাংশ মানুষ সুগার, কোলেস্টেরল, আর্থারাইটিস, গ্যাস, অম্বল প্রভৃতি অসুখে ভুগছেন। অনেকে এর থেকে মুক্তি পেতে গাদা গাদা ওষুধ খেয়ে থাকেন। আবার এইসব ওসুধের সাইড এফেক্ট হয়ে থাকে অনেক সময়। আর যদি প্রাকৃতিক ভাবে কোনো পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া এগুলো থেকে মুক্তি পাওয় যায় তাহলে ক্ষতি কী?

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.