Press "Enter" to skip to content

ভিটামিনে ভরপুর বহু গুন সমৃদ্ধ ডেউয়া ফল………

ডেউয়া ফল : –

সুস্মিতা দাস : কলকাতা, ২৯, আগস্ট, ২০২০। ডেউয়া ফলটির নাম শুনলেই আমাদের ছোটবেলার কথা মনে পরে যায়। আগে আমাদের গ্রাম বাংলায় এই ফলের গাছ প্রায়ই দেখা যেত।তবে এখন নগরায়নের ফলে অনেক ফল গাছের সাথে সাথে ডেউয়া ফল গাছ ও লুপ্ত হবার পথে। আমাদের উত্তর পুরুষরা হয়তো এই ফলের নাম ও জানতে পারবেনা, স্বাদতো দূরের কথা। আসুন আজ ডেউয়া ফলের স্মৃতিচারণ করি।

ডেউয়াফল সম্পর্কেকিছুতথ্য

ডেউয়া গাছের বৈজ্ঞানিক নাম Artocarpus lacucha বা Artocarpus lakoocha Roxb. এটি ভারতীয় উপমহাদেশের সর্বত্র এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় প্রচুর জন্মায়। এই ফলের অনেক রকম নাম প্রচলিত আছে ঢেউয়া, ডেউফল, ডেলোমাদার ও ঢেউফল। ইংরেজি নাম Monkey Jack. এর কাঠ বেশ উন্নতমানের। এই গাছ অনেক ডালপালা বিশিষ্ট বড় গাছ। লম্বায় ২০ থেকে ২৫ ফুট হয়। এর ছাল ধূসর বাদামী বর্ণের। এই গাছে এক রকম সাদা কষ বা আঠা হয়। পাতা লম্বায় ৬ থেকে ১০ ইঞ্চি ও চওড়া ৪ থেকে ৭ ইঞ্চি হয়। অনেকটা ডুমুরের পাতার মত হয়। স্ত্রী ও পুরুষ ফুল আলাদা। স্ত্রী ফুল আকারে বড়, বোঁটা ছোট ও মসৃণ। এ ফুলে পাঁপড়ি নেই, ছোট গুটির মত। ফল কাঁঠালের ন্যায় যৌগিক বা গুচ্ছফল। বহিরাবরন অসমান। কাচা ফল সবুজ, পাঁকলে বহিরাবরণ হলুদ। ফলের ভেতরে থাকে কাঁঠালের ছোট কোয়ার মত কোয়া এবং তার প্রতিটির মধ্যে একটি করে বীজ থাকে। মার্চ মাসে ফুল আসে এবং আগস্ট মাসের দিকে ফল পাকতে শুরু করে।

পুষ্টি গুণ :-

কিছু কিছু ফল রয়েছে যে গুলোর নাম খুব একটা পরিচিত না থাকলেও সেই ফল গুলিতে রয়েছে প্রচুর ভেষজ পুষ্টিগুণ, সেই সমস্ত ফল গুলির মধ্যে ডেউয়া হল একটি। ডেউয়াতে রয়েছে ভিটামিন-সি, ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রণ, ভিটামিন-বি১-বি২, প্রোটিন, কার্বোহাইড্রেট ও এনার্জি।

উপকারিতা :-

ডেউয়া ফল দেখতে অদ্ভুত হলেও মানুষের স্বাস্থ্যের জন্য খুব উপকারী। তার সাথে রয়েছে বেশ কিছু ভেষজ গুণ। ওজন কমাতে, মুখে রুচি বাড়াতে, পেট পরিষ্কার রাখতে, ত্বকের সমস্যা দূর করতে, চুলও দাঁতের রোগ প্রতিরোধ করতে, রক্তচাপ নিয়ন্ত্রণ করতে, হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমাতে, বমি বমি ভাব দূর করতে, তৃষ্ণা নিবারণ করতে, শরীরের শুষ্কতা দূর করতে, স্মৃতিশক্তি বাড়াতে, সানস্ট্রোকের ঝুঁকি কমাতে, পেটের বায়ু কমাতে, পিত্তবিকারে ও যকৃতের পীড়ায় ডেউয়া ফলের জুটি মেলা ভার।

ছবি ~ গুগল থেকে সংগ্রহ করা।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.