Press "Enter" to skip to content

ভারতের প্রথম এক্সএল আকারের পারসিভাল প্লাস বায়োপ্রোস্থেটিক ভালভ ব্যবহার করে ট্রান্স অ্যাক্সিলারি মিনিম্যালি ইনভেসিভ অ্যাওর্টিক ভালভ প্রতিস্থাপন করলো নারায়ণা হেলথ আরএন টেগোর হাসপাতাল….।

Spread the love

নারায়ণা হেলথ আরএন টেগোর হাসপাতালের বিশেষজ্ঞ দল জটিল প্রক্রিয়া সম্পাদন করে, কার্ডিয়াক কেয়ারের মাধ্যমে রোগীর সুস্থতার অগ্রগতি নির্দেশ করে

নিজস্ব প্রতিনিধি : কলকাতা, ৪ জুলাই, ২০২৪।  প্রতিটি পদক্ষেপে আপনার নিঃশাস নেওয়ার জন্য সংগ্রাম করার কল্পনা করুন, মনে হচ্ছে আপনার নিজের শরীর আপনার সাথে বিশ্বাসঘাতকতা করছে। ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের সাথে লড়াই করছিলেন ৬১ বছর বয়সী সুদেশ গঙ্গোপাধ্যায় (নাম পরিবর্তিত) এর জন্য এটাই ছিল প্রতিদিনের বাস্তবতা। প্রতিদিনের সহজ থেকে সহজতর কাজ করতে গেলেও তার শ্বাসকষ্ট হতো। মূল্যায়নের পর, তার গুরুতর অ্যাওর্টিক স্টেনোসিস পাওয়া গেছে, যা মহাধমনী ভালভ প্রতিস্থাপনের মাধ্যমেই কেবল নিরাময় করা যাবে। এবং তিনি নারায়ণা হেলথ আরএন টেগোর হাসপাতালে অত্যন্ত উন্নত মিনিমালয় ইনভেসিভ অ্যাওর্টিক ভালভ প্রতিস্থাপন অস্ত্রোপচারের মাধ্যমে সেই পরিস্থিতি কাটিয়ে উঠেন।

মাস তিনেক আগে সুদেশ গঙ্গোপাধ্যায় তার উপসর্গ নিয়ে হাসপাতালের বহিরাগত রোগী বিভাগে (OPD) ভর্তি হন। একটি প্রাথমিক প্রিঅপারেটিভ ট্রান্স থোরাসিক ইকোকার্ডিওগ্রাফি এবং একটি সিটি অ্যাঞ্জিওগ্রাম সহ ডায়াগনস্টিকগুলি একটি বাইকাসপিড অ্যাওর্টিক ভাল্ব দেখা দিয়েছিলো যা রক্তকে ​​​​সঠিকভাবে চলাচল হওয়ার থেকে ব্যাহত করছিলো। আরো জানা যায় যে রোগীর হার্টের ভালভ সংকুচিত এবং সামান্য ফুটো হয়ে গেছে। যদিও তাঁর হৃদপিণ্ডের ধমনীগুলি গুরুতরভাবে ব্লক করা হয়নি, তবুও ডাক্তাররা সিদ্ধান্ত নিয়েছিলেন যে সুদেশ-এর অস্ত্রোপচারের প্রয়োজন কারণ তাঁর হার্টের সমস্যা গুরুতর ছিল। চিকিৎসকরা তার হৃদপিণ্ডকে আরও ভালভাবে কাজ করতে সহায়তা করার জন্য তার ভাল্ব ঠিক করার জন্য কাজ করেছিলেন।

ডাক্তার ললিত কাপুর এবং তার অভিজ্ঞ কার্ডিয়াক বিশেষজ্ঞরা রোগীর এক্সএল আকারের পারসিভাল প্লাসবায়োপ্রোস্থেটিক ভালভ ব্যবহার করে ভারতের প্রথম মিনিমালয় ইনভেসিভ (ট্রান্স অ্যাক্সিলারি) মহাধমনী ভালভ প্রতিস্থাপন করা হয়েছে।

*নারায়ণা হেলথ আরএন টেগোর হাসপাতালের কার্ডিয়াক সার্জারির সিনিয়র কনসালটেন্ট ডাঃ ললিত কাপুর* বলেছেন, “পাঁচ ঘণ্টা স্থায়ী অস্ত্রোপচারটি সর্বোত্তম ফলাফল নিশ্চিত করার জন্য সতর্কতার সাথে পরিকল্পনা করা হয়েছিল। TAVI-এর যুগে মিনিম্যালি ইনভেসিভ কার্ডিয়াক সার্জারি কার্ডিওভাসকুলার অবস্থার চিকিত্সার জন্য আমাদের পদ্ধতির একটি দৃষ্টান্ত পরিবর্তনের প্রতিনিধিত্ব করে। শ্রেষ্ঠত্ব এবং উদ্ভাবনের প্রতি আমাদের দলের প্রতিশ্রুতি আমাদের রোগীদের জন্য সর্বোত্তম ফলাফল নিশ্চিত করে।”

ডাক্তাররা জানান অস্ত্রোপচারের সময়, সুদেশ হৃদস্পন্দন এবং রক্তচাপ স্বাভাবিক ছিল এবং অস্ত্রোপচারের পরে তাকে সফলভাবে ভেন্টিলেটর যন্ত্র থেকে সরিয়ে নেওয়া হয়েছিল।

“হৃদয়ের সমস্যা এবং ক্রমাগত কাশির সাথে লড়াই করার পরে, আমি একাধিক চিকিৎসা করিয়েছিলাম কিন্তু কোনো ফলাফল হয়নি। অবশেষে, আমি আরএন টেগোর হাসপাতালে গিয়েছিলাম এবং ডাঃ ললিত কাপুরের সাথে পরামর্শ করেছিলাম যার মনোযোগী যত্ন এবং মিনিম্যালি ইনভেসিভ ভালভ প্রতিস্থাপন সার্জারি আমাকে আবার একটি নতুন এবং স্বাভাবিক জীবন দিয়েছে। রোগীকেন্দ্রিক দৃষ্টিভঙ্গি এবং সহানুভূতিশীল যত্নের প্রসারিত পুরো দল আমাকে কোনো সমস্যা ছাড়াই ভালভাবে স্বাভাবিক জীবনে ফিরতে সাহায্য করেছে, ডাক্তাররা আমাকে আরও ভালভাবে শ্বাস নিতে, শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করতে এবং আমার ক্ষতটির আন্তরিকভাবে যত্ন নিতে সাহায্য করেছেন,” বলে জানান সুদেশ গঙ্গোপাধ্যায় ।

নারায়ণা হেলথ বেশ কয়েকটি ক্ষেত্রে তার ক্লিনিকাল শ্রেষ্ঠত্ব দেখিয়েছে। সফল হার্ট সার্জারি তার দক্ষতা, উদ্ভাবন এবং সহানুভূতিশীল যত্নের প্রমাণ হিসাবে দাঁড়িয়েছে। এই জটিল ক্ষেত্রে, আরএন টেগোর হাসপাতাল দৃষ্টান্তমূলক চিকিৎসা সেবার মাধ্যমে জীবন পরিবর্তন করার জন্য নারায়ণা হেলথের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন।

“নারায়ণা হেলথ আরএন টেগোর হাসপাতালে কার্ডিয়াক কেয়ারের এই অসাধারণ সাফল্য উদযাপন করতে পেরে আমরা রোমাঞ্চিত। আমাদের কাজের নিরলস সাধনা এবং রোগী-কেন্দ্রিক দৃষ্টিভঙ্গি আমাদের ক্রমাগত উদ্ভাবন করতে এবং সর্বোত্তম ফলাফল প্রদান করতে চালিত করে। এই মাইলফলক, আবারও আমাদের প্রতিশ্রুতি প্রকাশ করেছে। আমাদের রোগীদের মঙ্গল এবং সন্তুষ্টি নিশ্চিত করার সাথে সাথে চিকিৎসা সেবার অগ্রগতি।” বলেছেন *নারায়ণা হেলথের গ্রুপ সিওও শ্রী আর ভেঙ্কটেশ*।

“আমরা কার্ডিয়াক কেয়ারে এই মাইলফলক অর্জন করতে পেরে গর্বিত। উদ্ভাবন এবং রোগী-কেন্দ্রিক যত্নের প্রতি আমাদের দলের নিবেদন আমাদেরকে ক্রমাগত চিকিৎসা শ্রেষ্ঠত্বের সীমারেখা উঁচুতে নিয়ে যাচ্ছে ,” উপসংহারে বলেছেন নারায়ণা হাসপাতাল আরএন টেগোর হাসপাতালের এবং নারায়ণা হেলথ (পূর্ব)-এর কর্পোরেট গ্রোথ উদ্যোগ-এর ডিরেক্টর অভিজিৎ সিপি মহাশয়।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.