Press "Enter" to skip to content

বুদ্ধদেব গুহ এবং সঞ্জীব চট্টোপাধ্যায়কে সুনীল গাঙ্গুলি মেমোরিয়াল অ্যাওয়ার্ড প্রদান…..।


 
বিশেষ প্রতিনিধি : কলকাতা, ২৫শে ফেব্রুয়ারী ২০২১, কলকাতা: দ্য বেঙ্গলের উদ্যোগে ২০১৩ সালে বাংলার বিশিষ্ট সাহিত্য প্রতিভাদের সুনীল গাঙ্গুলি মেমোরিয়াল অ্যাওয়ার্ড সম্মান দেওয়া শুরু হয়। ২০১৮ সালের জন্য বুদ্ধদেব গুহ এবং ২০১৯ সালের জন্য সঞ্জীব চট্টোপাধ্যায়কে পর্যায়ক্রমে এই বিশেষ পুরস্কারে সম্মানিত করা হয়।
বাংলা সাহিত্য জগতে যাঁদের অবদান অবিস্মরণীয় তাঁদের দ্য বেঙ্গলের প্রাক্তন প্রেসিডেন্ট শ্রী সুনীল গাঙ্গুলির স্মৃতিতে পুরস্কার স্বরূপ একটি উদ্ধৃতি সহ শ্রী সিমেন্ট লিমিটেড এর পক্ষ থেকে ২ লক্ষ টাকা প্রদান করা হয়। প্রাপকদের উদ্দেশ্যে পশ্চিমবঙ্গের মাননীয় রাজ্যপাল শ্রী জগদীপ ধনখড় লিখিত বার্তা পাঠান। কোভিড মহামারীর কারণে পুরনো প্রথা পরিবর্তন করে এইবছর লেখকদের বাড়িতেই তাঁদের হাতে পুরস্কার তুলে দেন দ্য বেঙ্গলের ওয়ার্কিং প্রেসিডেন্ট চিত্র পরিচালক গৌতম ঘোষ। উপস্থিত ছিলেন দ্য বেঙ্গলের সাংস্কৃতিক উপদেষ্টা শ্রী সৌমিত্র মিত্র। এর আগে সাধারণত রাজ ভবনে এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
দ্য বেঙ্গলের চেয়ারম্যান তথা শ্রী সিমেন্টের ম্যানেজিং ডিরেক্টর শ্রী হরিমোহন বাঙ্গুর বলেন, “এই সম্মাননা মূলক পুরস্কার প্রদানের অংশীদার হতে পেরে আমি গর্বিত। বাংলা সাহিত্যে যাঁদের ভূমিকা অনস্বীকার্য তাঁদের সম্মান জ্ঞাপন করতে পেরে আমরা সন্তুষ্ট”।
এই পুরস্কারের পূর্ববর্তী প্রাপকরা হলেন, নীরেন্দ্রনাথ চক্রবর্তী (২০১৩), শঙ্খ ঘোষ (২০১৪), শীর্ষেন্দু মুখোপাধ্যায় (২০১৫), জয় গোস্বামী (২০১৬) এবং প্রফুল্ল রায় (২০১৭)।
দ্য বেঙ্গল কলকাতার একটি স্বেচ্ছাসেবী সংস্থা। সমাজকল্যান মূলক কাজে ও শিল্প-সংস্কৃতির বিস্তারের উদ্দেশ্যে একত্রিত করা হয় বাংলার বিশিষ্ট নাগরিক তথা সুচিন্তক ব্যাক্তিবর্গকে। এই সংস্থার শীর্ষে রয়েছেন উদ্যোগপতি, সাংস্কৃতিক পৃষ্ঠপোষক সন্দীপ ভূতোড়িয়া। হরিমোহন বাঙ্গুর, যোগেন চৌধুরী, গৌতম ঘোষ, বিক্রম ঘোষ, মনসুর আলম, ঊষা উত্থুপ, ডোনা গাঙ্গুলি, নয়নতারা পালচৌধুরী, অরিন্দম শীল, আনন্দী ঘোষ, কে জাভেদ ইউসুফ, অনিরুদ্ধ রায়চৌধুরী, জুন মালিয়া, অগ্নিমিত্রা পল, এষা দত্ত সহ শিক্ষা, শিল্প, চারুকলা, ক্রীড়া, পারফর্মিং আর্ট প্রভৃতি ক্ষেত্রে স্বনামধন্য ব্যাক্তিরা রয়েছেন এই সংস্থার সদস্যপদে।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.