Press "Enter" to skip to content

বিশ্ব বন সৃজন দিবসের প্রাক্কালে নিউ টাউন কলকাতা কেয়ার ফাউন্ডেশন এর উদ্যোগ….।

নিজস্ব প্রতিনিধি : কলকাতা, ২৮ মার্চ ২০২২। বিশ্ব বন সৃজন দিবসের প্রাক্কালে নিউ টাউন কলকাতা কেয়ার ফাউন্ডেশন, একটি সেবা মূলক সংস্থার উদ্যোগে নিউ টাউন কলকাতা ডেভলপমেন্ট অথরিটির এডোপটেশন অফ্ গ্রীন ভার্জ প্রকল্পের অন্তর্গত দুটি গ্রীন ভার্জের উদ্বোধন হলো গত ২৭ মার্চ রবিবার। উদ্বোধক হিসাবে উপস্থিত ছিলেন এনকেডিএ  এর চেয়ারম্যান এবং হিডকো’র ম্যানেজিং ডিরেক্টর শ্রী দেবাশীষ সেন।

অন্যান্য বিশিষ্ঠ ব্যক্তিবর্গের মধ্যে উপস্থিত ছিলেন ওয়েস্ট বেঙ্গল পাওয়ার ডেভলপমেন্ট করপোরেশন লিমিটেড এর নির্দেশক শ্রী অনিমেষ কুমার, সেন্ট্রাল আয়ুর্বেদ রিসার্চ ইনস্টিটিউট এর নির্দেশক ডঃ পি ভি ভি প্রাসাদ, শ্রীমতী মেঘনা পাল , সিইও, স্মার্ট সিটি, নিউটাউন কলকাতা ডেভলপমেন্ট অথরিটি, শ্রী অজয় প্রকাশ কুন্ডু, এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার – ৩ প্রমুখ। অ্যাকশন এরিয়া ২ বি তে ১০ নম্বর গ্রীন ভার্জে নামকরণ করা হয়েছে পোষণ পার্ক বলে। এখানে ২.৫৬ একর জায়গার উপর মোট ১৪৫০ টি ২৭ ধরনের ফলের গাছ লাগানো হয়েছে।

তারমধ্যে ৫০০ টি বিভিন্ন প্রজাতির আম গাছ, ২০০ টি পেয়ারা গাছ, ১০০ টি লেবু গাছ, ১৫০ টি নারকেল গাছ, ৫০ টি কাঁঠাল গাছ, ৫০ টি পেঁপে গাছ এ ছাড়াও আতা, তেঁতুল, লিচু, কামরাঙা, কলা, করমচা, বিলাতি আমড়া, কাজু, ডালিম, গাব, কুল, জাম, জামরুল, আঁশ ফল ইত্যাদি। এদিনের অনুষ্ঠানে দেবাশীষ সেন সহ অনান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ চেরী, রাম বুতান, কিউই ও কোকো গাছের চারা রোপণ করেন । উইপ্র থেকে আগত ১৫ জন ইঞ্জিনিয়ার কলা গাছের চারা রোপন করেন। সামগ্রিক ভাবে পরিবেশ বান্ধব সবুজায়ন উপলক্ষ্যে অপুষ্ঠিজনিত রোগে আক্রান্ত শিশু ও বৃদ্ধ – বৃদ্ধদের পুষ্টির যোগান হিসাবে, স্থানীয় পাখি ও পশুদের পুষ্টির যোগান হিসাবে এই পার্ক অদূর ভবিষ্যতে একটি নতুন দিশা দেখাবে।
বন সৃজন দিবসের ঠিক একদিন আগে এই প্ল্যান্টেশন ড্রাইভ বিশেষ ভাবে গুরুত্ব পূর্ণ ছিল। অ্যাকশন এরিয়া ২ বি আরও একটি গ্রীন ভার্জ ৭ নম্বর এ পঞ্চবটী বন তৈরীর উদ্যোগ নিয়েছে নিউ টাউন কলকাতা কেয়ার ফাউন্ডেশন সংস্থার মাধ্যমে। সংস্থার চেয়ারম্যান ডঃ শঙ্কর দাস মহাপাত্র একথা জানান।

এখানে বিভিন্ন ভেষজ বৃক্ষ যেমন – হরীতকী, নিম, বেল, তেজপাতা, বসাক, নারিকেল, দারুচিনি, কাবাবছিনি, রিঠা, অর্জুন, ছাতিম, বহেড়া, হিং, কর্পূর, ইত্যাদি প্রায় ৫০টি প্রজাতির সমন্নয় এ আমাদের দেশীয় উদ্ভিদের পরিচিতি কারণ এদের উপকারিতা উল্লেখ করা হবে। প্রায় ১.৩৩ একর এনকেডিএ এর জমির উপর বট, অশ্বত্থ, অশোক, আমলকি ও বেল ইত্যাদি সহ মোট ১০০০ গাছের সমারোহে বিভিন্ন কর্মকাণ্ড পরিচালিত হবে। এইদিন বেল গাছের রোপন সম্পন্ন হয়। শ্রী দেবাশীষ সেন বাগান টি পরিদর্শন করেন। এখানে ফলের বীজ সংগ্রহ করে স্থানীয় আবাসিক রা একটি নির্দিষ্ট জায়গায় রাখতে পারেন যা থেকে পরবর্তী কালে চারা উৎপন্ন করা যাবে ও বিতরণ করা যাবে। শ্রী জয়দীপ ব্যানার্জী ও অন্যান্য সদস্যদের সাথে পরবর্তী প্রদক্ষেপ নিয়ে আলোচনা হয়।

সমস্ত ব্যক্তারা পরিবেশ রক্ষার গুরুত্ব তুলে ধরেন। সভা পরিচালনার দায়িত্ত্ব ছিলেন শ্রীমতী পারমিতা মিত্র মুখোপাধ্যায়।

More from GeneralMore posts in General »
More from SocialMore posts in Social »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.