Press "Enter" to skip to content

বিদ্রোহী’ কবিতাটি প্রথম প্রকাশিত হয় ১৯২২ সালের ৬ জানুয়ারি ‘বিজলী’ পত্রিকায়……।

“বিদ্রোহী” কবিতা এবং কাজী নজরুল ইসলাম

বাবলু ভট্টাচার্য : ১৯২১ সালের আজকের দিনে (৬ জানুয়ারি) কলকাতার তালতলা লেনের ৩/৪সি বাড়িটিতে বসে কবি কাজী নজরুল ইসলাম ‘বিদ্রোহী’ কবিতাটি লিখেছিলেন।

কবিতার প্রতিটি পঙক্তি যেন শরীরের রক্ত শুদ্ধ করে আওয়াজ তোলে অন্যায়ের বিরুদ্ধে। বিদ্রোহের দামামা বাজায় প্রতি মুহূর্তে। আজও এই কবিতার প্রাসঙ্গিকতা নিয়ে কোনও প্রশ্ন নেই। কোনও বিতর্ক নেই।

মুজফফর আহমদের দেওয়া তথ্যানুযায়ী , ‘বিদ্রোহী’ কবিতা কলকাতার ৩/৪সি তালতলা লেন বাড়িতে রচিত হয়েছিল। ১৯২০ সালে ৪৯ নম্বর বাঙালি পল্টন ভেঙে গেলে নজরুল প্রথমে তাঁর সতীর্থ কথাসাহিত্যিক শৈলজানন্দ মুখোপাধ্যায়ের বাসায় ওঠেন। সেখানে কয়েক দিন থেকে মুজফফর আহমদ এবং কাজী নজরুল ৩/৪সি তালতলা লেনের বাসায় ওঠেন।

কবিতাটি কোথায়, কখন রচিত হয়েছিল সে প্রসঙ্গে মুজফফর আহমেদ লিখেছেন, ‘এই ঘরেই কাজী নজরুল ইসলাম তাঁর “বিদ্রোহী” কবিতা লিখেছিল। সে কবিতাটি লিখেছিল রাত্রিতে। রাত্রির কোন সময়ে তা আমি জানিনে। রাত ১০টার পরে আমি ঘুমিয়ে পড়েছিলেম। সকালে ঘুম থেকে উঠে মুখ ধুয়ে আমি বসেছি এমন সময় নজরুল বলল, সে একটি কবিতা লিখেছে। পুরো কবিতাটি সে তখন আমায় পড়ে শোনাল। “বিদ্রোহী” কবিতার আমিই প্রথম শ্রোতা।’

মুজফফর আহমদ আরও জানিয়েছেন, নিজের স্বভাবগত বৈশিষ্ট্যের কারণেই কবিতাটি শুনে তিনি কোনো উচ্ছ্বাস প্রকাশ করেননি। এতে নজরুল মনে মনে আহত হয়েছেন নিশ্চয়ই।

কবিতাটির রচনার সময় নিয়ে মুজফফর আহমদ আবার বলেছেন, ‘আমার মনে হয় নজরুল ইসলাম শেষ রাত্রে ঘুম থেকে উঠে কবিতাটি লিখেছিল। তা না হলে এত সকালে সে আমায় কবিতা পড়ে শোনাতে পারত না। তাঁর ঘুম সাধারণত দেরীতেই ভাঙত, আমার মতো তাড়াতাড়ি তাঁর ঘুম ভাঙত না।’

‘বিদ্রোহী’ কবিতাটি প্রথম প্রকাশিত হয় ১৯২২ সালের ৬ জানুয়ারি ‘বিজলী’ পত্রিকায়। এরপর কবিতাটি ‘প্রবাসী’, ‘সাধনা’ ও ‘ধূমকেতু’-তে ছাপা হয়।

More from BooksMore posts in Books »
More from PoemMore posts in Poem »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.