Press "Enter" to skip to content

বাজাজ ফিনান্স FD-র চড়া সুদের হারের সাহায্যে সঞ্চয় বাড়ান….।

নিউজ স্টারডম: ৩ জানুয়ারি ২০২২। আপনার কষ্টার্জিত টাকা পরিমাণে বাড়ানো এখন আগের তুলনায় অনেক সোজা হয়ে গেল। ডিজিটালাইজ়েশনের সৌজন্যে এখন বিনিয়োগের বিকল্প প্রচুর এবং আগের চেয়ে সহজে সেগুলি পাওয়াও যায়। অবশ্য, এই বিকল্পগুলি থেকে সত্যিকারের ফায়দা তুলতে হলে আপনাকে বহুমুখী বিনিয়োগ করতে হবে এবং বাজারের সঙ্গে সংযুক্ত বিকল্প ও নিশ্চিত রিটার্ন মেলে এমন প্রকল্পগুলিতে সুস্থ ভারসাম্য বজায় রেখে বিনিয়োগ করা প্রয়োজন।
এ ক্ষেত্রে fixed deposit বা স্থায়ী আমানত হল নিশ্চিত রিটার্ন পাওয়ার সেরা বিকল্প। এ কথা মাথায় রেখেই বাজাজ ফিনান্স ফিক্সড ডিপোজ়িট চড়া হারে সুদ দেয় ও বিনিয়োগের স্থিতিশীল মঞ্চ হওয়ার ভরসা জোগায়। FD-র চড়া সুদের হার হল এই ক্ষেত্রে বিনিয়োগের অনেকগুলি কারণের অন্যতম এবং এর মাধ্যমে কী ভাবে মুনাফা লাভ সম্ভব তা জানতে হলে পড়তে থাকুন।

দীর্ঘ মেয়াদি বিনিয়োগ

FD তে বিনিয়োগের ক্ষেত্রে ভাল সুদ পেয়ে রিটার্ন বাড়াতে হলে টাকা দীর্ঘ মেয়াদে রাখাই ভাল। চক্রবৃদ্ধি হারে সুদের নীতি মেনে যত বেশিদিনের জন্য আপনি বিনিয়োগ করবেন ততই ভাল রিটার্ন পাবেন। মনে রাখবেন, আপনার FD-র উপরে প্রযোজ্য সুদের হার কত হবে- তা কতদিনের জন্য বিনিয়োগ করছেন তার উপরে নির্ভর করে। তাই বেশি রিটার্ন পেতে হলে সবচেয়ে বেশি দিনের মেয়াদে বিনিয়োগ করুন। অনেক ব্যাঙ্ক বা অ-ব্যাঙ্ক আর্থিক প্রতিষ্ঠান
FD high interest rates তখনই দেয় যদি বিনিয়োগের মেয়াদ অন্তত তিন বছর বা তার থেকে বেশি হয়। নীচে উদাহরণ দিয়ে দেখানো হল কী ভাবে এটি কাজ করে ও কতটা রিটার্ন আপনি আশা করতে পারেন।
নীচের টেবিলটি দেখাচ্ছে বাজাজ ফিনান্স FD তে 2 লক্ষ টাকা বিনিয়োগ করলে আপনি কত টাকা রিটার্ন পাবেন।

বিনিয়োগকারীর ধরণ মেয়াদ সুদের হার সুদের পরিমাণ মেয়াদ উত্তীর্ণ অর্থের পরিমাণ
60 বছরের নীচে 2 বছর 6.40% 26,419 টাকা 2,26,419 টাকা
60 বছরের নীচে 5 বছর 6.80% 77,899 টাকা 2,77,899 টাকা
প্রবীণ নাগরিক 2 বছর 6.65% 27,484 টাকা 2,27,484 টাকা
প্রবীণ নাগরিক 5 বছর 7.05% 81,166 টাকা 81,166 টাকা

এই টেবিল থেকে স্পষ্টভাবেই রোজগারের তফাৎ দেখা যাচ্ছে। বিনিয়োগের মেয়াদ যত দীর্ঘ হবে লাভও তত বাড়বে। তাই যখন আপনার কষ্টার্জিত অর্থ বাড়ানোটাই উদ্দেশ্য তখন দীর্ঘমেয়াদী FD-ই বুদ্ধিমান বিকল্প।

ল্যাডার ইনভেস্টমেন্ট বা ধাপ-বিনিয়োগের মাধ্যমে ধারাবাহিকভাবে রিটার্ন উপভোগ করুন

ল্যাডারিং বা বিভিন্ন ধাপে বিনিয়োগ করাও আপনার সঞ্চয় বাড়ানোর আরও একটি পন্থা হতে পারে। এই ধরণের বিনিয়োগ আপনার অন্যান্য আর্থিক লক্ষ্যমাত্রার সঙ্গে তাল মিলিয়ে বিনিয়োগের সুযোগ দেয়। এ ক্ষেত্রে শুধুমাত্র একটি FD তে বিনিয়োগ না করে আপনি একাধিক FD বুক করে ধাপে ধাপে বিনিয়োগ করতে পারেন।
উদাহরণস্বরূপ যদি আপনার তিন বছর ব্যাপী আর্থিক লক্ষ্যমাত্রা থাকে সে ক্ষেত্রে প্রতিটি লক্ষ্যের জন্য পৃথক বিনিয়োগ করাই বুদ্ধিমানের কাজ হবে। এ ভাবে আপনাকে ওই সব খরচ বহন করার জন্য সঞ্চয় বা রোজগারের উপরে নির্ভর করতে হয় না। ম্যাচিওরিটি রিটার্নের ভরসায় আপনি দ্রুত ও সহজেই লক্ষ্য পূরণ করতে পারবেন। ধাপ ভিত্তিক বিনিয়োগের জন্য দুরদর্শিতা প্রয়োজন কিন্তু পর্যাপ্ত পরিকল্পনা করে চললে তা আপনার পক্ষে লাভজনক হতে পারে। বাজাজ ফিনান্স সিস্টেম্যাটিক ডিপোজ়িট প্ল্যান (SDP) আপনাকে মাসিক বিনিয়োগের সুযোগ দেয় যার প্রতিটি নতুন FD হিসেবে নথিভুক্ত হয়। আপনি মাত্র 5000 টাকা থেকে বিনিয়োগ শুরু করতে পারেন এবং এককালীন ম্যাচিওরিটি স্কিম বা মাসিক ম্যাচিওরিটি স্কিম বেছে নিতে পারেন।

সেরা পে-আউট বিকল্প বেছে নিন

যখন আপনি স্থায়ী আমানতে বিনিয়োগ করেন তখন সুদের টাকা কত দিন অন্তর ফেরত চান- তা বেছে নেওয়ার সুযোগ পান। আর্থিক সংস্থাগুলি এ ক্ষেত্রে আপনাকে বেশ কিছু বিকল্প দেয় যা মাসিক, ত্রৈমাসিক, ষাণ্মাষিক, বার্ষিক এবং এককালীন ভিত্তিতে হতে পারে। কার্যত আপনি আপনার দরকারমতো রিটার্ন পেতে পারেন ও কার্যকরভাবে আপনার সঞ্চয় বাড়াতে পারেন। সাধারণত এককালীন টাকা নিলে সবচেয়ে বেশি রিটার্ন পেতে পারেন এবং যদি আপনার একমাত্র উদ্দেশ্য হয় তহবিল বৃদ্ধি করা তা হলে সেই বিকল্প বেছে নেওয়াই ভাল। মনে রাখবেন, আপনার স্থায়ী আমানতে সুদের হার নির্ভর করবে আপনার পছন্দ করা পে-আউট বিকল্পের উপরে। আর্থিক প্রতিষ্ঠানগুলির প্রস্তাবিত সুদের হার একে অন্যের থেকে সামান্য ভিন্ন হতে পারে। তাই বিনিয়োগ করার আগে তা দেখে নিন।
এই হল স্থায়ী আমানতে টাকা বিনিয়োগ করে সম্পদ বৃদ্ধির কয়েকটি উপায়। এখন আপনার একমাত্র কাজ হল সঠিক বিকল্পটি বেছে নেওয়া যেমন বাজাজ ফিনান্স ফিক্সড ডিপোজ়িট। যাদের FD-র সুদের হার অনেক বেশি, পাঁচ বছরের মেয়াদে করা FD-র উপরে সর্বাধিক 7.05%। এর আরও অনেক বৈশিষ্ট্য রয়েছে যেমন FD-র উপরে অনলাইন ঋণের সুযোগ, 25,000 টাকার ন্যূনতম বিনিয়োগের সুবিধা ইত্যাদি।
Bajaj Finance Online FD তে বিনিয়োগ করুন ও ভারতের অন্যতম সবচেয়ে নিরাপদ বিনিয়োগ বিকল্পের রিটার্ন উপভোগ করুন।

More from FinanceMore posts in Finance »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.