Press "Enter" to skip to content

বসন্ত জাগরণ নিয়ে আসে গোটা প্রকৃতির রাজ্যে। রবীন্দ্রনাথের কথায়— আহা, আজি এ বসন্তে এত ফুল ফুটে/এত বাঁশি বাজে, এত পাখি গায়…।

স্বাগতম ঋতুরাজ বসন্ত

বাবলু ভট্টাচার্য : রূপলাবণ্যে জেগে উঠেছে প্রকৃতি। দারুণ রঙিন চারপাশ। বৃক্ষের নবীন পাতায় সুন্দর আলোর নাচন! গোলাপ, জবা, পারুল, পলাশ, পারিজাতের হাসি। ঘরছাড়া মৌমাছি। কোকিলের কুহুতান। সবই জানিয়ে দিচ্ছে আজি বসন্ত জাগ্রত দ্বারে…। ফুল ফুটুক আর নাই ফুটুক, আজ বসন্ত।

ঐশ্বর্যের অধিকারী ঋতুরাজ বসন্তের আজ প্রথম দিন। বসন্তের আগমন মানেই শীত শেষ। শীতের স্থবিরতা-জড়তা কাটিয়ে উত্তুরে হাওয়ার বদলে আসে দখিনা মলয়। বসন্তের আগমনবার্তা ঘোষিত হয় এর মধ্যে।

শীতের বিদায়ের সঙ্গে সঙ্গে আসে কোকিল। ফাগুনের এই ক্ষণে মানুষের মতো বিবর্ণ প্রকৃতিও জেগে উঠেছে নতুন করে। বাগানে বাগানে ফুটছে কুসুম। রক্তপলাশ, শিমুল, কাঞ্চন, মাধবী, কৃষ্ণচূড়ায় সেজেছে বন।

বসন্ত জাগরণ নিয়ে আসে গোটা প্রকৃতির রাজ্যে। গাছপালায় নতুন পাতা জন্মানো শুরু হয়। শুরু হয় ‘ফুল ফোটানোর খেলা’। প্রাণিজগতে শুরু হয় প্রাণচাঞ্চল্য। কোকিল কুহু কুহু সুরে বন-বাগান মুখরিত করে তোলে। অন্য পাখিরাও যেন জড়তা কাটানোর আনন্দে মাতোয়ারা হয়ে ওঠে।

রবীন্দ্রনাথের কথায়— আহা, আজি এ বসন্তে এত ফুল ফুটে/এত বাঁশি বাজে, এত পাখি গায়…। তবে শুধু প্রকৃতিতে নয়, অনাদিকাল ধরে এ ঋতুরাজ বাঙালির মন রাঙিয়ে দিয়ে যাচ্ছে। ভালোলাগা ভালোবাসার সৌরভ ছড়ানো ছাড়াও মিলনের বার্তা দেয় বসন্ত। এমন লগ্নে প্রিয়জনের কাছে দেহ-মন সঁপে দিতে যেন বাধা নেই কোনো।

ফাগুন মাসে আবহাওয়া থাকে খুবই মনোরম, আরামদায়ক। না শীত, না উষ্ণ। যাকে এককথায় বলে নাতিশীতোষ্ণ। এ মাসে স্বচ্ছ আকাশ, মাতাল হাওয়া, ঝকমকে রোদ— সব কিছুতেই অন্যরকম সুধা, সবকিছুতেই ছন্দের দোলা। প্রকৃতির নির্ভেজাল, রূপ নতুন সাজে ধরা দেয় মুগ্ধতার আবেশ নিয়ে। বনে বনে বয় পাগলা হাওয়া। সবকিছুই মনে দোলা দিয়ে শিহরণ তোলে, সেই সবার প্রিয় আগুন লাগা মাসই হচ্ছে ফাল্গুন।

বসন্তে প্রকৃতির সাজে তাল মিলিয়ে সবাই নিজেকে মনের রঙে সাজিয়ে তোলে। বসন্তের প্রথম দিনে শুরু হয় বাসন্তী রঙের মিছিল। তাই তো বসন্ত ঋতুকে বলা হয় যৌবনের ঋতু, ঋতুর রাজা। এ ঋতুতে প্রকৃতির মতো মানুষের মনও চঞ্চল হয়ে ওঠে।

পুরনো বেদনা, হারিয়ে যাওয়া স্মৃতি ভালোবেসে এর পেছনে ছুটতে ইচ্ছে করে। তবে শুধু মানুষের জীবনে নয়, পাখিরাও প্রণয়ী খোঁজে এ সময়। নতুন ঘর বাঁধে। মৌমাছিরা মধুর খোঁজে হন্যে হয়। এক ফুল থেকে অন্য ফুলে ছোটাছুটি করে। সবমিলিয়ে অনন্য এক ঋতুরাজ বসন্ত।

বসন্তকে বরণ করা হচ্ছে আজ। প্রকৃতির যা-ই আমাদের অবশিষ্ট আছে সেটাই সাজবে আজ। প্রকৃতির এ অনন্য উপহার বরণ করে নেব মনপ্রাণ দিয়ে।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.