Press "Enter" to skip to content

বর্তমান সমাজের অতি কঠোর বাস্তবতা নিয়ে শিলিগুড়ি আন্তর্জাতিক শর্টফিল্মে পুরস্কৃত “মা ! তুমি !”…….।


গোপাল দেবনাথ : কলকাতা, ৭, ফেব্রুয়ারি, ২০২১। এই বিশ্বে সিনেমা দেখার আনন্দ নিতে সকলেই কম বেশি পছন্দ করেন। বর্তমানে ফিচার ফিল্ম অর্থাৎ লম্বা দৈর্ঘ্যের ছবি যেমন তৈরি হচ্ছে ঠিক তেমনই শর্ট ফিল্ম স্বল্পদৈর্ঘর ছবি প্রচুর হচ্ছে।বর্তমান সময়ে শর্ট ফিল্ম দর্শকদের খুবই পছন্দ হচ্ছে।

খুবই অল্প সময়ে একটি পুরো কাহিনী দেখতে বা জানতে পারছেন। শর্ট ফিল্ম এর দুনিয়ায় এমনই একজন বিশিষ্ট পরিচালক চারটি শর্ট ফিল্ম তৈরি করেছেন – ঘুঙরু, সন্তান কার? এবং আমার কল্পনা করার পর পরিচালক বাদল সরকারের পুরস্কার প্রাপ্ত শর্টফিল্ম “মা ! তুমি !” । এই শর্ট ফিল্মটির কাহিনীকার, গীতিকার এবং পরিচালক নিজেই ।

প্রধানত এই শর্ট ফিল্মটির ভাবনা পরিচালকের মাথায় আসে তার থেকেই গল্প লেখা, বর্তমান সমাজে পিতৃ হীন পরিবারের অভাব অনটন দূর করতে একজন মায়ের বিপথ গামী হওয়া এবং সেই কষ্টের টাকা মায়ের কাছ থেকে নিয়ে, বাজে বন্ধুদের পরামর্শে বিপথগামী হয়ে অর্থ নষ্ট করে এবং তথা কথিত বন্ধুদের হাতে পুরো অর্থ তুলে দেয়। আবার ওই বন্ধুদের একজন দেহ ব্যবসায়ীর কাছে পৌঁছে দেয়।

সংসারে বাবার অনুপস্থিতিতে একজন মা, সংসারের অভাব অনটন সামাল দেওয়ার জন্য এবং ছেলের ইচ্ছা পূরণ করতে দেহ ব্যবসায় যোগ দেন। অন্য দিকে সেই মায়ের ছেলে প্রায়ই তার বন্ধুদের উৎসাহে কোনো না কোনো পতিতালয়ে পৌঁছে যায় ও মায়ের কষ্ট উপার্জিত অর্থ ব্যয় করতে থাকে।

অবশেষে সেই পতিতালয়েই মা এর সঙ্গে দেখা হয় ছেলেটির। এই শর্ট ফিল্মে মায়ের ভূমিকায় দেখা যাবে সুস্মিতা দে এবং ছেলের ভূমিকায় বিশ্বজিৎ খাঁ কে।

বাদল সরকার তার শুভ জন্মদিন উপলক্ষে এবং তার শর্ট ফিল্ম ” মা ! তুমি !”- এর জন্য “শিলিগুড়ি ইন্টারন্যাশনাল শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল ২০২০” তে ও “বেঙ্গল শর্ট ফিল্ম ২০২০” তে শ্রেষ্ঠ পরিচালক হিসাবে পুরুস্কার পাওয়ার মিলিত আনন্দে, ৭ই ফেব্রুয়ারী একটি সাংবাদিক সম্মেলন সহ আত্মীয় বন্ধু শুভানুধ্যায়ীদের সঙ্গে নিয়ে একটি সংগীতানুষ্ঠান এবং ভুরিভোজের আয়োজন করা হয় ধর্মতলার ই-মলে।


বাদল বাবু শর্ট ফিল্ম ছাড়াও প্রায় ৪০ টি গানের অ্যালবাম শুট করেছেন এবং প্রায় ৫০ টি গান লিখেছেন। তার লেখা গান গুলি গেয়েছেন অলকা ইয়াগনিক, অনুরাধা পাড়োয়াল, সাধনা সরগম, ইমন, রাঘব বন্দোপাধ্যায়, শ্রীরাধা বন্দোপাধ্যায়, সুজয় ভৌমিক সহ প্রথিতযশা সংগীতশিল্পী।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.