Press "Enter" to skip to content

ফেদেরিকো গার্সিয়া লোরকা ১৮৯৮ সালের ৫ জুন স্পেনের ফুয়েন্তে ভ্যাকুয়ারসে জন্মগ্রহণ করেন। তিরিশ বছরে পৌঁছানোর আগেই এই কবি স্পেনের মানুষের মাঝে ভীষণ জনপ্রিয় হয়ে উঠেছিলেন…….।

Spread the love

স্মরণঃ ফেদেরিকো গার্সিয়া লোরকা

বাবলু ভট্টাচার্য : স্পেনের শিল্প-সংস্কৃতির জগতে আবির্ভাব ঘটে একজন অসাধারণ সুরকার, কবি এবং নাট্যকারের। তাঁর কবিতা পাল্টে দেয় কবিতার পৃথিবী।

ছবি আঁকায় তিনি ছিলেন কুশলী, আর প্রাণে প্রাণে ছিল গান। সব মিলিয়ে এক অসাধারণ শিল্পীর নাম ছিল লোরকা।

ধারালো মুখাবয়বের অধিকারী গার্সিয়া লোরকার বিষয়ে মন্তব্য করতে গিয়ে চিলির কবি পাবলো নেরুদা একবার বলেছিলেন, ‘লোরকার মধ্যে আভিজাত্য আর মেধা একসঙ্গে একটা ঝর্ণার মতোন বাঁধা পড়েছে। এমনটা আমি আগে দেখিনি।’

ফেদেরিকো গার্সিয়া লোরকা ১৮৯৮ সালের ৫ জুন স্পেনের ফুয়েন্তে ভ্যাকুয়ারসে জন্মগ্রহণ করেন।

তিরিশ বছরে পৌঁছানোর আগেই এই কবি স্পেনের মানুষের মাঝে ভীষণ জনপ্রিয় হয়ে উঠেছিলেন। তাঁর কবিখ্যাতি ছড়িয়ে পড়েছিলো গোটা দেশে। কিন্তু মৃত্যুর ছায়া কবির উপর সবসময়ই ছায়া ফেলে রাখতো।

সমকামী লোরকার জীবন সমাজের ঠিক আর দশজন মানুষের মতো ছিল না। ক্ষতস্থানে নুনের মতো কোথাও যন্ত্রণার দায় তাকে বহন করে চলতেই হতো। আর সেই যন্ত্রণার চেতনা থেকেই হয়তো জন্ম মৃত্যু চেতনার।

লোরকার বাবা ছিলেন জমিদার, মা চমৎকার পিয়নো বাজাতেন। লোরকার বয়স যখন এগারো, তার পুরো পরিবার চলে যান গ্রানাডা শহরে। এটি ছিল উর্বর এক উপত্যকা। লোরকার শিল্পী জীবনকে বিশেষভাবে প্রভাবিত করেছিল গ্রানাডার অপূর্ব প্রাকৃতিক পরিবেশ।

১৯১৫ সালে স্কুলের পাঠ শেষ করে লোরকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন এবং আইন, সাহিত্য ও সংগীত বিষয়ে লেখাপড়া করেন। তবে পুরো কিশোরকাল জুড়ে সাহিত্যের চেয়ে নাট্যচর্চা আর সংগীতেই তার আকর্ষণ ছিল বেশি। পরবর্তী সময়ে লোরকা প্রচুর কবিতা লিখেছেন। স্বদেশভূমি স্পেনের বিচিত্র প্রাকৃতিক পরিবেশ তাকে করে তোলে নিখুঁত শিল্পী।

কবিতায়, পিয়ানোর সুরে, ক্রেয়নের ছবিতে, নাটকে– লোকগাথায় একাকার হয়ে যান শিল্পী লোরকা। সাহচর্য পান পৃথিবী বিখ্যাত অনেক শিল্পীর। অবসরে পাড়ায় পাড়ায় কবিতার আসর বসিয়ে কবিতা পাঠে ডুবে যান। এভাবেই লোরকা হয়ে ওঠেন স্পেনবাসীর প্রিয় বন্ধু, প্রাণের মানুষ।

লোরকার উল্লেখযোগ্য রচনার মধ্যে রয়েছে, কাব্যগ্রন্থ : ‘ইম্প্রেশন অব ল্যান্ডস্কেপ’, ‘পোয়েম অব ডিপ সং’, ‘সনেটস অব ডার্ক লাভ’। নাটক : ‘দ্য বাটারফ্লাইস এভিল স্পেল’, ‘দ্য পাপেট প্লে অন ডন ক্রিসটাবেল’, ‘ব্লাড ওয়েডিং’। চিত্রনাট্য : ‘ট্রিপ টু দ্য মুন’। অপেরা : ‘লোরা দ্য অ্যাকট্রেস’ প্রভৃতি।

স্পেনের ফ্যাসিস্ট ফ্র্যাংকোর ভাড়াটে গুণ্ডারা ১৯৩৬ সালে ঠাণ্ডা মাথায় খুন করে স্পেনের জনগণের প্রাণের প্রিয় এই কবিকে। মাত্র ৩৮ বছর বয়সে পৃথিবী থেকে হারিয়ে যায় এক অনন্য শিল্পপ্রতিভা।

More from CultureMore posts in Culture »
More from InternationalMore posts in International »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Mission News Theme by Compete Themes.