Press "Enter" to skip to content

ফরাসি বিপ্লবের পর ফরাসি ভাষায় কথাসাহিত্যের যে জোয়ার আসে, বলা যায় বালজাক তার ধারক ও বাহক….।

জন্মদিনে স্মরণঃ অনরে দ্য বালজাক

বাবলু ভট্টাচার্য : ফরাসি বিপ্লবের পর ফরাসি ভাষায় কথাসাহিত্যের যে জোয়ার আসে, বলা যায় বালজাক তার ধারক ও বাহক। তাঁকে বলা হয় রিয়ালিজমের গুরু।

ঊনবিংশ শতাব্দীর বিখ্যাত ফরাসি ঔপন্যাসিক ও নাট্যকার অনরে দ্য বালজাকের জন্ম ফ্রান্সে, ১৭৯৯ সালের ২০ মে।

তিনি বিশ্বসাহিত্যে কালজয়ী লেখক হিসেবে খ্যাত। তিনি ধারাবাহিকতা বজায় রেখে প্রায় ১০০টি উপন্যাস রচনা করেছেন। ১৮১৫ সালে নেপোলিয়ন বোনাপার্টের পতনের পর ফ্রান্সের জনগণের জীবনযাত্রার বাস্তবিক আখ্যান ফুটে উঠেছে তাঁর উপন্যাসগুলোতে।

বালজাক ইউরোপীয় সাহিত্যে বাস্তবতাবাদ প্রবর্তনের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেন। সমাজের কোনো অসংগতিই তিনি এড়িয়ে যাননি।

তিনি বহুরূপী চরিত্র এবং সাধারণ চরিত্রের মধ্যে বহুমুখিতা আনয়ন করেছেন। উপস্থাপিত চরিত্রগুলোর সঙ্গে জড়বস্তুর বিশেষ মিলন ঘটাতেন তিনি দক্ষভাবে। যেমন তাঁর অনেক রচনাতেই প্যারিস শহর বিভিন্ন চরিত্রের সঙ্গে মিশে মানবিক রূপ নিয়ে উপস্থাপিত হয়েছে।

বালজাকের কয়েক খণ্ডে লেখা উপন্যাস ‘দ্য হিউম্যান কমেডি -কে বলা হয় তাঁর সমকালীন সমাজের নিখুঁত ও অনুপম সাহিত্যচিত্র। তাঁর অন্য উপন্যাস ‘ফাদার গোরিও’ ধ্রুপদী সাহিত্যশৈলীর উজ্জ্বলতম দৃষ্টান্ত। ‘ড্রোল স্টোরিজ’-এর গল্পগুলোও বালজাকীয় অনুকরণীয় ভঙ্গিতে লিখিত। একটি নাটকেরও রচয়িতা তিনি, নাম ‘স্টেপ মাদার’।

বাংলা ভাষায় বিচ্ছিন্নভাবে তাঁর কিছু রচনাকর্মের অনুবাদ করা হয়েছে। বালজাকের কফির নেশা ছিল অত্যধিক। দিনে ৫০ কাপ ঘন তুর্কি কফি ছাড়া নাকি চলতই না। এমনও বলা হয়, দুই কফির মাঝের সময়টুকুও তর সইত না, তখন মুঠোভর্তি কফিবীজ মুখে পুরে দিতেন।

বালজাকের মৃত্যু হয় ১৮৫০ সালের ১৮ আগস্ট, ফ্রান্সেই। বয়স হয়েছিল মাত্র ৫১ বছর।

অনরে দ্য বালজাক ১৭৯৯ সালের আজকের দিনে (২০ মে) ফ্রান্সের তুর শহরে জন্মগ্রহণ করেন।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.