Press "Enter" to skip to content

নির্বাচনী প্রচারে ধর্মীয় শ্লোগান ব্যবহারে নিষেধাজ্ঞা কলকাতা হাইকোর্টের

রাজনৈতিক সংবাদদাতা : কলকাতা, ১৫ মার্চ ২০২১। গত শনিবার ১৩ মার্চ কলকাতা প্রেসক্লাবে আড়িয়াদহ অবগাহন সমিতি আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে সংগঠনের সম্পাদক প্রভাস হাজরা ভারতের সংবিধানের মান রক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে  সকলের দৃষ্টি আকর্ষণ করেন।

নির্বাচনী প্রচারে রাজনৈতিক মঞ্চে ধর্মীয় শ্লোগান ব্যবহার না করা এবং রাজনীতির স্বার্থে ধর্মকে অমর্যাদা না করার আবেদন জানিয়ে সমাজসেবী প্রভাস হাজরা গত ২০ ফেব্রুয়ারি কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করেন। তাঁর মামলা এবং পূর্ববর্তী আর এক ব্যক্তির করা মামলাকে ট্যাগ করে কলকাতা হাইকোর্ট এক ঐতিহাসিক রায়ের মাধ্যমে গত ৫ মার্চ নির্বাচন কমিশন সহ সংশ্লিষ্ট সকল রাজনৈতিক দলকে মডেল কোড অফ কন্ডাক্ট অনুযায়ী ধর্মীয় শ্লোগান ব্যবহার না করার আদেশ দিয়েছে।

মামলাকারীর বক্তব্য অনুযায়ী ইদানিং নির্বাচন ঘোষণা হওয়ার পর থেকে কিছু রাজনৈতিক দলের পক্ষ থেকে তথাকথিত  ‘জয় শ্রীরাম’, ‘ইনশাল্লাহ’ ইত্যাদি শব্দবন্ধ ব্যবহার করা হচ্ছে, যেগুলি দেশের সংবিধানের পরিপন্থী। সার্বভৌম ভারতের অখণ্ডতা বজায় রাখার পাশাপাশি ধর্মনিরপক্ষেতার বিষয়কে প্রাধান্য দিয়ে রিট পিটিশনটি দাখিল করেন প্রভাস হাজরা।  সেই পরিপ্রেক্ষিতে আদালত দেশের নির্বাচন কমিশনকে আদেশ দিয়েছেন যাতে এ জাতীয় শ্লোগান কোন রাজনৈতিক দল ব্যবহার না করে।

ওই দিনের সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন প্রভাস হাজরা ছাড়াও সংগঠনের সদস্য নিশীথ মন্ডল, দীপাংশু গাঙ্গুলী, শ্রীকৃষ্ণ ব্যানার্জী, বিধান মল্লিক সংশ্লিষ্ট সকল পক্ষকে ভারতের ধর্মনিরপক্ষেতার স্বার্থে নির্বাচনী বিধি মেনে চলার আবেদন জানিয়েছেন। প্রভাস হাজরা বলেন, আদালতের আদেশ অগ্রাহ্য করে ধর্মীয় শ্লোগান ব্যবহারের প্রমাণ পেলে তাঁরা নির্বাচন কমিশনকে জানানোর ব্যবস্থা করবেন।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.