Press "Enter" to skip to content

নারীর ভূমিকা সমাজ-সভ্যতার অগ্রযাত্রার ইতিহাসে সমান্তরাল। ‘বিশ্বে যা-কিছু মহান সৃষ্টি চির-কল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।’……..

আন্তর্জাতিক নারী দিবস

বাবলু ভট্টাচার্য : ‘বিশ্বে যা-কিছু মহান সৃষ্টি চির-কল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।’

আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের রচনায় নারীর এ বীরত্বগাথায় কোনো বাহুল্য নেই।

নারীর ভূমিকা সমাজ-সভ্যতার অগ্রযাত্রার ইতিহাসে সমান্তরাল। মানুষ হিসেবে একজন নারী পরিপূর্ণ অধিকারের দাবিতে সুদীর্ঘকাল যে আন্দোলন চালিয়ে আসছেন, তারই সম্মানস্বরূপ পালিত হয় নারী দিবস।

জি এস এম সংস্থার আয়োজনে কলকাতার এক পাঁচতারা হোটেল বিশ্ব নারী দিবস উপলক্ষে বাংলা সিনেমার জনপ্রিয় অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায় কে মা দুর্গা সন্মান -২০২১ প্রদান করা হলো।

অন্তত একটা দিন গোটা বিশ্ব আলাদা করে মনে করে নারীরাই এই জগতের শক্তির উৎস আর প্রেরণা। কিন্তু কাঙ্ক্ষিত দাবি নারী সমাজ অর্জন করতে পারেনি। কর্মক্ষেত্রে নারীর মজুরি পুরুষের চেয়ে কম।

আন্তর্জাতিক নারী দিবসে বাংলার জনপ্রিয় ম্যাগাজিন নবকল্লোল ও শুকতারা র সম্পাদক রুপা মজুমদার কে সন্মান জানাচ্ছেন অভিনেত্রী শুভশ্রী।

আন্তর্জাতিক ট্রেড ইউনিয়ন কনফেডারেশনের ২০০৯-এর এক রিপোর্ট অনুযায়ী, বর্তমান বিশ্বে পুরুষের চেয়ে নারী ১৬ শতাংশ পারিশ্রমিক কম পায়। অন্য এক পরিসংখ্যানে বলা হয়েছে, পৃথিবীতে নারীরা কাজ করছে শতকরা ৬৫ ভাগ। বিপরীতে তার আয় মাত্র শতকরা ১০ ভাগ।

পৃথিবীতে নারী-পুরুষের সংখ্যানুপাত প্রায় সমান। অথচ দুনিয়ার মোট সম্পদের একশ ভাগের মাত্র এক অংশের মালিক মেয়েরা। মেয়েদের গৃহস্থালি কাজের আর্থিক স্বীকৃতি এখনো দেওয়া হয়নি। অর্থাৎ তা অর্থনৈতিক মূল্যে অদৃশ্যই থাকে। অন্যদিকে দক্ষিণ এশিয়া, আফ্রিকা তো বটেই, এমনকি উন্নত বিশ্বের চিত্রটাও অনেকটা একই। কখনো শ্লীলতাহানি, কখনো যৌন নির্যাতন, কখনো মেয়ে হিসেবে জন্মানোর জন্য চূড়ান্ত নিপীড়ন, আবার কখনো ধর্ষণ।

কলকাতায় অফবিট হোটেলে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সম্মাননা অনুষ্ঠানের এক ঝলক।

নারীরা সত্যি ভালো নেই। বিশ্ব, সমাজ, যুগ যত তাল মিলিয়ে এগোচ্ছে, ততই এগিয়ে চলার চেষ্টা চালাচ্ছে মেয়েরা। কিন্তু কিছু মানুষের লোভ-লালসা, আর কিছু অদৃশ্য শক্তি নারীদের কেমনভাবে যেন পিছনে টেনে ধরে রেখেছে।

সেই অদৃশ্য শক্তিকে অগ্রাহ্য করে কেউ কেউ অনেক উপরে উঠতে পারলেও বেশিরভাগই সেই অদৃশ্য শক্তির কাছে পরাজয় স্বীকার করছেন। ইতিহাসের পাতা কিন্তু বলছে মেয়েরা পারবে সেই অদৃশ্য শক্তিকে ভেঙে ফেলে অনেক অনেক এগিয়ে যেতে।

আন্তর্জাতিক নারী দিবসে অভিনেত্রী শুভশ্রী কে সন্মান জানানো হচ্ছে।

আন্তর্জাতিক নারী দিবসের আদি নাম আন্তর্জাতিক কর্মজীবী নারী দিবস। জাতিসংঘের কথায়, এ দিনটিতে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে নারীদের সব ধরনের কাজে স্বীকৃতি দেওয়ার দিন।

আন্তর্জাতিক নারী দিবসে সমাজের কৃতি নারীদের সন্মানিত করা হলো।

ভাষা, ধর্ম, বর্ণ, অর্থনীতি, রাজনীতিসহ সব ক্ষেত্রে নারীদের কাজকে স্বীকৃতি জানানো হয় এদিন। অতীতের সব ধরনের লড়াই, সাফল্যকে কুর্ণিশ জানানোর পালা এদিন। একই সঙ্গে ভবিষ্যৎকে আরও দৃঢ় করার শপথও নেওয়ার পালা।

আন্তর্জাতিক নারী দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.