Press "Enter" to skip to content

নব্বই দশকের পর আবার বাংলা গানের উত্তরণ সঞ্জয় চট্টোপাধ্যায়ের কণ্ঠে….।

নিজস্ব প্রতিনিধি : কলকাতা, ২১, ফেব্রুয়ারি, ২০২২। আপামর বাঙালি ও ভারতবাসী যেমন হঠাৎই আপ্লুত হয়ে উঠেছিল নব্বই দশকের গোড়ার দিকে যখন বেশকিছু বাংলা গানের শিল্পী বাংলা গানের এক নতুন দিশার সন্ধান দিয়েছিলেন নিজেদের মত করে।

আজ এত বছর পর, ঠিক এমন করেই আবার বাঙালি পেল এক অপ্রতিরোধ্য বাংলা গানের শিল্পীকে। নাম  সঞ্জয় চট্টোপাধ্যায়। যিনি তাঁর নিজের প্রখর লেখনী আর তাতে নিজেরই করা প্রশংসনীয় সুরের মেল বন্ধন ঘটিয়ে নিজের দক্ষ ও সুরেলা কন্ঠের মাধ্যমে আজ ক্রমশ বাংলার তথা ভারতবর্ষের সমস্ত সঙ্গীতপ্রেমী মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছেন।

দুর্ভাগ্যজনক ভাবে আমরা যেখানে একের পর এক সঙ্গীত জগতের মাইলষ্টোনদের হারাচ্ছি, তাঁদের শূন্যস্থান পূরণ না হলেও, এই ধারাকে বজায় রাখার যে আকুল চাহিদা সঙ্গীতপ্রেমীদের মনের ভিতর ভীষণভাবে দানা বাঁধছে, তাঁরই পরিপূর্ণতা স্বরূপ আমরা বাংলা গানের দিকে চেয়ে আগামী দিনের এক অন্যতম সাড়া জাগানো শিল্পীদের একজন হিসেবে সঞ্জয় চট্টোপাধ্যায়ের মধ্যে সেই আলোর বিচ্চুরণ দেখতে পাচ্ছি।

এই বিশিষ্ট সঙ্গীত শিল্পী সঞ্জয় চট্টোপাধ্যায়কে নিয়েই আমাদের আজকের বিশেষ প্রতিবেদন। আমার ছোটবেলায় গানের বিষয়ে ভীষণ আগ্ৰহ না থাকলেও, বাবার মৃত্যু, জীবনে বেঁচে থাকার লড়াই ও বয়স বৃদ্ধির সাথে সাথেই সঙ্গীতের প্রতি আকর্ষণ ও মনোনিবেশ আর প্রাথমিক ভাবে নিজের মায়ের কাছে সঙ্গীত শিক্ষা এবং পরবর্তীকালে বিভিন্ন গুণী শিল্পী ও মানুষের কাছে সঙ্গীত শিক্ষায় শিক্ষিত হয়ে উঠতে উঠতেই নিজেই কলম ধরলেন নিজেরই জন্য গান লিখবেন বলে, পাশাপাশি সেই লেখায় সুরারোপ ও তাঁর পরিবেশনা শুরু করে দিলেন।

আজ, প্রায় একশোর ও বেশি স্বরচিত ও সুরারোপিত বাংলা গান যার প্রতিটাই তাঁর নিজের জীবনের বাস্তবতা, অভিজ্ঞতা ও তাঁর চেনা পরিচিত মানুষের জীবনের কাহিনী ও বর্তমান সমাজের রেশ কে তুলে ধরেছে যা অত্যন্ত সময়োপযোগী ও আধুনিক। পাশাপাশি, তাঁর প্রেমের গানগুলো তাঁর প্রেমিক হৃদয়ের পরিচয় নিশ্চিত করে বহন করে। তথাপি, পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় তাঁর সঙ্গীতানুষ্ঠান শ্রোতাদের  রীতিমতো আলোড়িত করে তুলছে।

সঙ্গীতশিল্পী সঞ্জয় চট্টোপাধ্যায় তাঁর স্বরচিত গানের মধ্যে দিয়ে বাংলা গানের এক নতুন ধারাকে নিয়ে এলো যা বাংলা গানের আভিজাত্যকে বজায় রেখে নতুন এক দিকের সৃষ্টি করতে চলেছে। পাশাপাশি তাঁর গানের কথা ও সুরের মধ্যে যে শালীনতার আবেশ পাওয়া যায় তা সত্যিই প্রশংসার যোগ্য।

তাঁর একের পর এক তৈরি নতুন নতুন বাংলা গান বাংলা সঙ্গীত কে এক উত্তরণের জায়গায় পৌঁছে দেবে বলে বিশ্বাস রাখা যায়। বলা যেতে পারে *”AMI SANJAY”* নামে ইউটিউব চ্যানেলে চোখ রাখতে পারেন আশাকরা যায় শ্রোতাদের ভালো লাগবে এবং পছন্দ হবে।
শিল্পী সঞ্জয় চট্টোপাধ্যায়ের নতুন আরও অনেক গান রিলিজের অপেক্ষায় ।

More from EntertainmentMore posts in Entertainment »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.