Press "Enter" to skip to content

ডিকোডএআই, এআই-কেন্দ্রিক একটি এডটেক স্টার্টআপ শিক্ষার্থীদের জন্য নিয়ে এলো নতুন এআই শেখার প্ল্যাটফর্ম……। 

নিউজ স্টারডম : ৬, ডিসেম্বর, ২০২১। ডিকোডএআই ভারতে তাদের ১০,০০০ এর ও বেশি স্কুল নেটওয়ার্ক জুড়ে অফার করছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) শেখার জন্য ডিভাইস আগ্নস্টিক, গেমিফাইড এবং ক্লাউড-ভিত্তিক ডু-ইট-ইওরসেল্ফ (ডিআইওয়াই) পাঠ্যক্রম 

লক্ষ্য ভারত এবং আফ্রিকা,ইউনাইটেড কিংডম, মার্কিন যুক্তরাষ্ট্র ও সংযুক্ত আরব আমিরশাহির মতো বিশ্বের অন্যান্য বাজারে এআই শিক্ষার গণতন্ত্রকরণ

নয়াদিল্লি,৬ জানুয়ারী, ২০২০ – আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ভিত্তিক ভারতীয় এডটেক স্টার্টআপ ডিকোডএআই ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিং (এনএলপি), কম্পিউটার ভিশন (সিভি), ডেটা সায়েন্স সহ নতুন ডিআইওয়াই লার্নিং প্ল্যাটফর্ম চালু করলো। সুলতান চাঁদ অ্যান্ড সন্স (পি) লিমিটেড, এডুকেশনাল পাবলিশিং হাউস এর পাঁচ লক্ষ মার্কিন ডলার এর অ্যাঞ্জেল ফান্ডিংয়ের সাহায্যে, ডিকোডএআই এই বছরের শুরুতে লঞ্চ হয়, লক্ষ্য হলো পরবর্তী প্রজন্ম এর শিক্ষার্থীদের এআই দক্ষতার সাথে সক্ষম করা প্রথাগত কোডিং ব্যাকগ্রাউন্ড ছাড়াই। বর্তমানে এই নেটওয়ার্কের অংশে থেকে ১০,০০০ এরও বেশি প্রাথমিক ও সেকেন্ডারি স্তরের স্কুলে শিক্ষার্থীদের মধ্যে এআই লার্নিংয়ের বিস্তার ঘটানোই এর লক্ষ্য।  
 
ডিকোডএআই শেখাকে সহজ, স্বজ্ঞাত এবং নিজের পছন্দমতো করার জন্য লো কোড / নো কোড টুলস এর উপর এবং এআই এর ব্যবহারের উপর জোর দেয়। তাই এমনকি যারা কোনও কোডিং ব্যাকগ্রাউন্ড ছাড়াই এসেছে তারাও এআই মডেলগুলি শিখতে এবং প্রয়োগ করতে শুরু করতে পারে। ডিআইওয়াই লার্নিং প্রোগ্রামগুলির নতুন সেটটি এমনভাবে শিক্ষার্থীদের জন্য ডিজাইন করা হয়েছে যাতে তারা এআই এর মূলধারণাটি বুঝতে ও শিখতে পারেন এবং ডেটা ম্যানিপুলেশন, ডেটা ভিজ্যুয়ালাইজেশন, স্ট্যাটিসটিক্স , মেশিন লার্নিং, ডিপ লার্নিং এবং আরও অনেক কিছু ক্ষেত্রে দক্ষতা অর্জন করতে পারেন। এই লার্নিং প্রোগ্রামগুলি এমন শিক্ষার্থীদের জন্য উপযুক্ত যারা চ্যাটবটস, ইমেজ রিকগনিশন মডেলগুলির পাশাপাশি ভয়েস রিকগনিশন-ভিত্তিক বটস এবং হোম অটোমেশন সিস্টেমগুলির সম্পর্কে শিখতে চান।  
 
ডিকোডএআই এর সিইও এবং সহ-প্রতিষ্ঠাতা কার্তিক শর্মা বলেন, “২০২০ সালে আমরা দেশের শিক্ষাব্যবস্থার পাশাপাশি শিক্ষার্থীদের সামগ্রিক শিক্ষা ও উন্নয়ন প্রক্রিয়াতে একাধিক ব্যতিক্রম পেয়েছি। ভারতের মাননীয় প্রধানমন্ত্রী সকল ক্ষেত্রে এআই এর ব্যাপক ব্যবহারের প্রয়োজনীয়তার জন্য স্পষ্ট আহ্বান জানিয়েছেন। এআই এর পক্ষ্যে রূপান্তরকরণের এই প্রক্রিয়াটি স্কুল পর্যায়ে শুরু করতে হবে এবং আমরা, ডিকোডএআই তে তাই করতে চাই। যে সকল শিক্ষার্থীরা সমস্যা সমাধান এবং কার্যকরী উদ্ভাবনার জন্য এআই ব্যবহার করতে চাইছে তাদের শিক্ষনের পদ্ধতি আরও সহজ করে তুলতে চাই। আমাদের তাৎক্ষণিক লক্ষ্য হ’ল ২০২২ অর্থবর্ষের প্রথমভাগের মধ্যে ভারতের ৫০০ এর বেশি স্কুলে পৌঁছানো এবং পরে ২০২২অর্থবর্ষের দ্বিতীয়ভাগের মধ্যে আফ্রিকা, ইউনাইটেড কিংডম, মার্কিন যুক্তরাষ্ট্র এবং সংযুক্ত আরব আমিরশাহির মতো দেশগুলিতে আমাদের বিশ্বব্যাপী পদক্ষেপকে আরও প্রসারিত করা। “
 
 
পাশাপাশি, স্কুল শিক্ষকদের মধ্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) এ সক্ষমতা এবং দক্ষতা বাড়াতে পর্যায়ক্রমে ডেটা সায়েন্স, অটোমেশন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং মেশিন লার্নিং সম্পর্কিত কোর্সগুলির উপর অফলাইন শিক্ষক প্রশিক্ষণ সেশনগুলির আয়োজন করা হবে ।
 
এই সম্পর্কে অধিক জানার জন্য : https://dcodeai.com  


 
About DcodeAI
DcodeAI is making the next generation of learners equipped with AI without having even coding background. With the focus on low code/no code tools and using AI to make learning of AI concepts and fundamentals easy, intuitive and personalized, even those without any coding background can start to learn and implement AI models. DcodeAI offers DIY modules on Data Science, Computer Vision and Natural Language Processing for age groups 12-18. The company uses specialised orchestrated containerization to help learners run AI models without the need for any special computing resources or GPUs.
The venture was started in mid 2020 by Kartik Sharma and Ashish Aggarwal who have been running successful Edtech businesses with a network of more than 10,000+ schools. Kartik is an IITian and Artificial Intelligence Practitioner while Ashish graduated from NTU, Singapore and has significant experience with education business. The venture has raised USD 500,000 as Angel round from Sultan Chand & Sons (P) Ltd. and is on rapid product development and expansion phase.


 

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.