Press "Enter" to skip to content

টি ভি নাইন এর অনবদ্য অনুষ্ঠান ‘ভালো বাসা’….।

শ্রীজিৎ চট্টরাজ / গোপাল দেবনাথ : ১ জুন, ২০২২। বয়সে নবীন হলেও ভাবনায় প্রাজ্ঞ। সেকথাই প্রমাণ করছে বাংলা সংবাদ জগতের অন্যতম টিভি নাইন বাংলা। মঙ্গলবার সন্ধ্যায় পূর্ব কলকাতার বাইপাসের ধারে এক পাঁচ তারা হোটেলে আয়োজন হয় টিভি নাইন বাংলা ভালো বাসা। দেশের কিছু গৃহ নির্মাণ সামগ্রী নির্মাতাদের সম্বর্ধনা ও আলোচনা।

বিশ্বে স্থাপত্য শিল্পের ইতিহাসে আজও মিশরের পিরামিড এক অনন্য নির্মাণ। অনেকেই বলেন সেই প্রাচীন যুগে ভারী ভারী পাথর কিভাবে মানুষ বয়ে সৌধ বানালো? সেই নির্মাণপ্রাচীন যুগে কি অন্য কোনো ভিনগ্রহীদের দক্ষতার ফসল? রামায়ণে আমরা পেয়েছি, লঙ্কার রাজা রাবণের সুরম্য প্রাসাদের বর্ণনা। মহাভারতের পর্বে পেয়েছি, পাণ্ডবদের জঙ্গল কেটে ইনপ্রস্থের মত অনবদ্য প্রাসাদ তৈরির বর্ণনা। বিশ্বকর্মা যদি আর্য সংস্কৃতির দক্ষ স্থপতি হন, অনার্য সভ্যতার দক্ষ স্থপতি ময় দানব। ময়ের নাকি ময়মত নামে স্থাপত্য শিল্পের এক গ্রন্থেরও উল্লেখ আছে মহাভারতে। বাঙালি হিসেবে আমরা স্যার রাজেন্দ্র নাথ মুখার্জির মত কুশলী স্থপতির গর্বে গর্বিত। রবীন্দ্রনাথের গৃহ সম্পর্কে শখের কথা আমাদের অজানা নয়। শান্তিনিকেতনে পঞ্চগৃহ ছিল তাঁর বড়ই আপন। কোনার্ক, শ্যামলী, পুনশ্চ, উদয়ন ও উদীচী নিয়েই তাঁর সাধের উত্তরায়ণ। সুরেন কর ও কবি পুত্র রথীন্দ্রনাথের শিল্প বোধ আর স্থাপত্যের কুশলতা আজও বাঙালিকে আকৃষ্ট করে। সুতরাং আমাদের দেশে নগর সভ্যতায় সাধারণ মানুষের গৃহ নির্মাণের প্রয়োজনীয় তথ্য সরবরাহে টিভি নাইনের এই অনুষ্ঠানের যথেষ্ট তাৎপর্য আছে।

অনুষ্ঠানটির দুটি পর্ব ছিল। এক, গৃহ নির্মাণ প্রকল্পের দক্ষদের স্বীকৃতি। দুই, প্রাসঙ্গিক আলোচনা। আলোচনার শিরোনাম ছিল কাঠামোর কারিগর,
স্বপ্নের বাড়ি। আলোচনায় অংশ নেন শ্যাম স্টিলের পক্ষে গৌরব বেরিওয়ালা, বার্জার পেন্টস এর নির্মাল্য কুমার, সুভাষ বোস ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্টস এর পক্ষে বিদিশা সরকার, শিল্পী শুভাপ্রসন্ন, স্থপতি মিলন দত্ত, অন্দরসজ্জার রূপকার উর্বশী বসু।

কর্ম দক্ষতার স্বীকৃতি দিয়ে টিভি নাইনের তরফে সম্বর্ধিত হল মধ্যবিত্তদের গৃহ নির্মাণ প্রকল্পকারী সংস্থা মার্লিন গ্রুপ। বিলাসবহুল গৃহ নির্মাণকারী সংস্থা দি জৈন গ্রুপ, এম আই জি গৃহ নির্মাণকারী সংস্থা সান গ্রুপ, ব্যবসায়িক গৃহ নির্মাণকারী সংস্থা ইউনিমার্ক গ্রুপ, ক্রয় যোগ্য আবাসন প্রকল্পের স্থপতি রাঘব গৃহ নির্মাণ প্রাইভেট লিমিটেড এবং গৃহসজ্জার ক্ষেত্রের কুশলী উর্বশী বসু পেলেন সাম্মানিক পুরস্কার। ভালো বাসা অনুষ্ঠানের অতিরিক্ত আকর্ষণ ছিল রাঘব চট্টোপাধ্যায়ের গানের অনুষ্ঠান। হাজির ছিলেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায় তাঁর মুক্তি প্রতীক্ষিত ছবি এক্স প্রেম এর শিল্পীদের কয়েকজন কে নিয়ে। সঙ্গে ছিলেন শ্রুতি দাস এবং অর্জুন চক্রবর্তী।

 

বিশিষ্ট অতিথিদের মধ্যে ছিলেন, রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য এবং কোলকাতার পুর ও নগরন্নয়ন মন্ত্রী ও শহরের প্রথম নাগরিক ফিরহাদ হাকিম। মঞ্চে উপস্থিত  রাজ্যের মন্ত্রীগণ বিজয়ীদের পুরস্কৃত করেন।  প্রত্যেকেই চ্যানেলকে সাধুবাদ জানালেন, এমন এক অভিনব অনুষ্ঠান নিবেদন করার জন্য। অস্বীকার করার উপায় নেই ,জীবনের অস্তিত্বে নিজস্ব গৃহের এক বিরাট ভূমিকা আছে। বাংলার সেই বিখ্যাত গানটি যেন খুবই প্রাসঙ্গিক। নীড় ছোট ক্ষতি নেই, আকাশ তো বড়। টি ভি নাইন এর অনবদ্য অনুষ্ঠান ভালো বাসা মনে পড়ছে, নিজস্ব গৃহের প্রসঙ্গে বিখ্যাতজনের উক্তি।

গ্যেটে বলেছেন, রাজাই হক আর চাষাই হক, সে সুখী, কেননা গৃহেই রয়েছে শান্তি।কলরিজ বলেছেন, যে গৃহকে ভালোবাসে না,সে দেশকে ভালোবাসতে পারে না। ভালো বাসা অনুষ্ঠানের মধ্য দিয়ে টিভি নাইন এক অনন্য অনুষ্ঠান নির্মাণ করেছে।

আকর্ষণীয় এই অনুষ্ঠানের কারিগরদের কথা না বললে প্রতিবেদন অসম্পূর্ণ থেকে যাবে। টিভি নাইনের ম্যানেজিং এডিটর অমৃতাংশু ভট্টাচার্য, নিউজ এডিটর অভিজিৎ ঘোষাল ও সঞ্চালিকা কোয়েল সমগ্র অনুষ্ঠানটিকে পরিচালনা ও সঞ্চালনায় একটি উপযোগি ভূমিকা বজায় রাখতে পেরেছেন।

শুধু আলোচনায় জানার ছিল, ভূ বিজ্ঞানীরা আমাদের সাবধান করে জনিয়ে রেখেছেন, কলকাতা ভূমিকম্প প্রবণতায় বিপদসীমার। সেক্ষেত্রে ক্রেতা বা আবাসন বিক্রেতা এবং স্থাপত্য শিল্পের উপাদান নির্মাণকারী সংস্থারা আলাদা কি গুরুত্ব দিচ্ছেন? এই সম্পর্কে প্রয়োজনীয় তথ্য জানা হলো না।

More from CultureMore posts in Culture »
More from LifestyleMore posts in Lifestyle »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.