Press "Enter" to skip to content

জাপানি কিক্কুবকুশিঙ্গু থেকে কিক বক্সিং। স্বীকৃতি আগামী প্যারিস অলিম্পিকে।কলকাতায় ন্যাশানাল ওয়েলফেয়ার টিমের উদ্যোগে হতে চলেছে চ্যাম্পিয়নশীপ প্রতিযোগিতা…..।

শ্রীজিৎ চট্টরাজ : কলকাতা, ১৫ মার্চ, ২০২২। সরাসরি শরীরী সংযোগের খেলা তথা আত্মরক্ষার কৌশল কিক বক্সিং । জাপানে এই খেলার সৃষ্টিকর্তা দুজন। ওসামু নগুছি, ইয়ামাদাতা তসুত্ত। মূলত লাথি ও ঘুষি এই খেলায় প্রয়োগ করা হয়। কারাটে, মুইঘাই ও বক্সিং থেকে এই খেলার নিয়ম তৈরি। মুইঘাই খেলাটি থাইল্যান্ডের মার্শাল আর্ট। জাপানি ভাষায় কিক বক্সিংয়ের নাম কিক্কুবশিঙ্গু।

আগামী ৯ ও ১০এপ্রিল কলকাতার ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে জাতীয় স্তরে চ্যাম্পিয়নশীপ খেলা হতে চলেছে। উদ্যোক্তা ন্যাশানাল ওয়েলফেয়ার টিম ও কে ওয়ান ইন্ডিয়া ফেডারেশন। গত ১১ মার্চ শুক্রবার কলকাতার প্রেসক্লাবে সাংবাদিকদের মুখোমুখি হন সংগঠনের সভাপতি মিলন কুমার মাঝি এবং সংগঠনের অন্য তিন কার্যকর্তা রাজেশ বেঞ্জামিন, জনসন তিরকে ও রবি মুর্মু। এতদিন খেলাটি দেশে জনপ্রিয় হলেও অলিম্পিক আসরে স্বীকৃতি ছিল না। এবার ২০২৪ প্যারিস অলিম্পিকে খেলাটি অনুমোদিত হয়েছে। গোয়াতে আগামী সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহে একটি জাতীয় টুর্নামেন্ট আয়োজিত হতে চলেছে। সেখানে দেশের ২২টি রাজ্যের কয়েক হাজার প্রতিযোগী যোগ দিচ্ছেন। এই বাংলা থেকে যাচ্ছেন ৮৩ জন প্রতিযোগি। কলকাতা থেকে ৮জন। এখানে জয়ী প্রথম ও দ্বিতীয় স্থানাধিকারী ইতালিতে আন্তর্জাতিক আসরে খেলার সুযোগ পাবেন।

এদিনের সম্মেলনে সংগঠনের সভাপতি মিলন কুমার মাঝি বলেন, বাংলার ঘরে ঘরে আত্মরক্ষার কারণে শুধু নয়, স্বাস্থ্যরক্ষায় জন্য এই কিক বক্সিং খেলাকে পৌঁছে দেওয়ার কাজে তাঁরা নিয়োজিত। কলকাতার চ্যাম্পিয়নশীপ খেলায় আকর্ষণীয় লক্ষাধিক টাকার পুরস্কার রাখা হয়েছে । যোগ দিচ্ছেন প্রায় ২০টি রাজ্যের প্রতিযোগী। মেয়েরাও উৎসাহ দেখাচ্ছেন এই খেলায়। আমরা স্কুল কলেজে গিয়ে কর্তপক্ষের সঙ্গে আলোচনা করে খেলাটি ছাত্রছাত্রীদের কাছে পৌঁছে দেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছি। ন্যাশনাল ওয়েলফেয়ার টিম ও কে ওয়ান ইন্ডিয়া ফেডারেশনের যৌথ উদ্যোগে আয়োজিত এই টুর্নামেন্ট আগামী দিনে আন্তর্জাতিক স্তরের খেলোয়াড় তৈরিতে সফল হবে এই আশা আছে। খেলায় আহত হলে তাঁদের জন্য চিকিৎসা বিমারও ব্যবস্থা রাখা হয়েছে। বিভিন্ন বাণিজ্যিক সংস্থাও এগিয়ে আসছেন এই কিক বক্সিং খেলাটিকে জনপ্রিয় করে তুলতে।

More from InternationalMore posts in International »
More from SportMore posts in Sport »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.