Press "Enter" to skip to content

গোবরডাঙ্গা নাবিক নাট্যমের নাট্যমিলন উৎসব ২০২১….



ইন্দ্রজিৎ আইচ : ৮, মার্চ, ২০২১। পূর্ণতা পেলো গোবরডাঙা নাবিক নাট্যমের নাট্যমিলন উৎসব । সম্প্রতি অনুষ্ঠিত হলো গোবরডাঙা চ্যাটার্জী পাড়া আশুতোষ বয়েস ক্লাবের মাঠে, অপর্ণা রাহা মঞ্চে গোবরডাঙা নাবিক নাট্যমের নাট্য মিলন উৎসব। এই উৎসবের শুভ সূচনা করেন গোবরডাঙা পৌরসভার পৌরপ্রশাসক সুভাষ দত্ত মহাশয় । নাবিকের একঝাঁক কুশীলব উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন। উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্যকার ডঃকৃষেন্দু চট্টোপাধ্যায় ও রাসমোহন দত্ত এছাড়াও সংবর্ধনা দেওয়া হয় নাবিক নাট্যমের শুভাকাঙ্খী তারাপদ বোস মহাশয়কে । এই দিন অনুষ্ঠানের শুরুতেই নাবিক নাট্যমের প্রযোজনা দাগ নাটকটি মঞ্চস্থ হয় নির্দেশনায় ছিলেন জীবন অধিকারী।

নাটকটি দর্শক শ্রোতাদের মনে বিশেষ দাগ কেটে যায়, এর পরেই শুরু হয় অঙ্গন বেলঘড়িয়া প্রযোজিত নাটক ” ফিরে পাওয়া” নির্দেশক অভি সেনগুপ্ত । সব শেষে নাবিক নাট্যমের বিখ্যাত প্রযোজনা নাটক “টোটোপাড়া” নাট্যকার মন্মথ রায়, সম্পাদনা ও নির্দেশনা জীবন অধিকারী। এই দিন প্রায় তিনশো দর্শকের উপস্থিতিতে নাবিকের প্রথম দিনের উৎসব ছিল জমজমাট। দ্বিতীয়দিন অনুষ্ঠান শুরু হয় ” নাবিকের প্রাণ নাটকের গান” নামক একটি কোলাজ দিয়ে। যার ভাবনা ও প্রয়োগে জীবন অধিকারী, প্রয়োজনা গোবরডাঙা নাবিক নাট্যম, ১৯৭৭ সাল থেকে নাবিক নাট্যম রচিত নাটকের গান নিয়ে এই প্রযোজনাটি ইতিমধ্যেই সাড়া ফেলে দিয়েছে, মনোমুগ্ধকর এই অনুষ্ঠানটি উৎসবের আনন্দে মাতিয়ে রাখে দর্শকদের। এরপর মুকুলিকা পরিবেশন করে শ্রুতি নাটক ” উত্তাপ ” নির্দেশনায় ছিলেন অনিমা দাস মজুমদার। তারপরই ন্যাজাট ভাবনা প্রযোজিত নাটক “অশ্বমেধের ঘোড়া” পরিবেশিত হয়। নির্দেশনায় ছিলেন মনীষ ভট্টাচাৰ্য এবং এই দিনের শেষ নাটকটি ছিলো ” ছায়া “। নাটক ও নির্দেশনা জীবন অধিকারী, প্রযোজনা গোবরডাঙা নাবিক নাট্যম। সব নাটকগুলি ছিল বেশ উপভোগ্য। এই উৎসবের শেষ দিন অর্থাৎ তৃতীয় দিনের প্রথম নাটক ছিলো কলকাতা মিউনাস প্রযোজিত “অপেক্ষায় “।

নির্দেশনায় ছিলেন উৎসব দাস ।দ্বিতীয় নাটক ছিলো “এলা দিদি”, প্রযোজনা আমতা পরিচয় এবং নির্দেশনায় ছিলেন শুভেন্দু ভান্ডারি, উৎসবের শেষ নাটক টি ছিলো মছলন্দপুর ইমন মাইম প্রযোজিত নাটক “রাজমুকুট”। নির্দেশনা ছিলেন জীবন অধিকারী । এই উৎসবের তিন দিন দর্শক ছিল কানায় কানায় পরিপূর্ন । নাবিকের কর্ণধার জীবন অধিকারী জানান নাট্যমোদি দর্শক এই উৎসবের সফলতা এনে দিয়েছে। এতো দর্শকে সমাগম এই সময় বিরল। নাটকের দলগুলো দর্শক আদরে আপ্লুত হয়।

এই উৎসব আবার ও প্রমান করলো থিয়েটারের শহর গোবরডাঙা যেখানে দর্শকই ভগবান। করোনার জন্য সরকারী সব রকম স্বাস্থ্য বিধি মেনে এই উৎসব পালিত হলো নাবিক নাট্যমের নাট্য মিলন উৎসব ২০২১।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.