Press "Enter" to skip to content

গোড়ভাঙ্গা জনকল্যাণ ও লোকসংস্কৃতি সমিতির আয়োজনে আজাহার ফকিরের ৯৫ তম জন্মোৎসব পালিত হচ্ছে নদিয়ার গোড়ভাঙ্গায়…..।

বিশেষ প্রতিনিধি : ২৪, ফেব্রুয়ারি, ২০২১। ঘরে জ্বালগা প্রেমের বাতি’ এই মরমী গানটির রচয়িতা সাধক আজাহার ফকির। লালন ফকিরের এই ভাবশিষ্য জন্মাবধি মানবসেবায় নিজেকে নিয়োজিত রেখেছিলেন।
আজাহার ফকিরের ৯৫ তম জন্মোৎসব পালিত হচ্ছে নদিয়ার গোড়ভাঙ্গার সাধক আজাহার ফকির মাজার ও আশ্রম সংলগ্ন আঙিনায়। উদ্যোক্তা : গোড়ভাঙ্গা জনকল্যাণ ও লোকসংস্কৃতি সমিতি। উৎসবের সূচনা হয় ১৯ ফেব্রুয়ারি শেষ হলো ২৩ ফেব্রুয়ারি। আনুষ্ঠানিক উদ্বোধনের পর চলে গানের আসর। প্রথমদিন মঞ্চ ও আখড়ায় আজাহার সৃষ্ট গানই পরিবেশন করেন তার পুত্র মেহেরাব হোসেন, সোহরাব হোসেন এবং অবশ্যই মনসূর ফকির। ‘মঙ্গলদীপ জ্বেলে’ গানটির সঙ্গে নেচে দর্শক-শ্রোতাদের আনন্দ দেয় ঝিলিক এবং অঙ্কিতা। লালন শাহ, আজাহার ফকির, ভবা পাগলা, বিজয় সরকার ইত্যাদি পদকর্তাদের গান নিবেদন করেন আরমান ফকির, আক্কাশ ফকির, মনা ফকির, আসরাফ ফকির, আনোয়ার ফকির, প্রিয়াঙ্কা ফকির, আমিরুল ফকির, নূর আলম, পিয়াস ফকির, শিশির ফকির, লালচাদ ফকির, গোলাম ফকির ও অনেকে। লোকগান শুনিয়ে মঞ্চ আলো করেন তীর্থ, অঙ্কিতা, প্রমিলা বিশ্বাস, কুসুমিতা, সুমন, দীপঙ্কর, মনসা দাস বাউল প্রমুখ। ২১ ফেব্রুয়ারি ছিল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালে ভাষা আন্দোলনের সেই সব মহান শহিদ সালাম, বরকত, জব্বার, শফিউর প্রমুখের প্রতি শ্রদ্ধা জানানো হয় গান, কবিতা ও কথায়।

ছিলেন প্রিয়ঙ্কা, সুমন, হিয়া ঐয়িন্দ্রক প্রমুখ। উৎসবের তাৎপর্য ও আশ্রম গঠনের ইতিহাস নিয়ে বক্তব্য রাখেন দিনেশচন্দ্র মন্ডল, আব্দুল রশিদ খান, প্রদীপ্ত দাস, বিমলেন্দু সিংহরায়, জুলফিকার খান, মনিরুল রহমান, মিঠু সাহা, শান্তনু ভট্টাচার্য, স্বরাজ কুমার ঘোষ সহ অনেকে। প্রতিশ্রুতি মতো এবারই কৃষ্ণনগর জেলার সভাধিপতি রিক্তা কুন্ডুর সৌজন্যে আশ্রমের অঙ্গনে নির্মাণ হতে চলেছে আলোকস্তম্ভ। আশ্রম ঘিরে আরও অনেক পরিকল্পনাও রূপায়িত হবে।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.