Press "Enter" to skip to content

কলকাতায় আবারও ফিল্মফেয়ার পুরস্কার পেলেন বাংলাদেশের জয়া আহসান……।

রোমান রায় : কলকাতা, ২ এপ্রিল, ২০২১। সর্বভারতীয় স্তরে সিনেমার জন্য সরকারি ছাড়াও বহু সংস্থা এই পেশার সাথে যুক্ত কৃতিদের দীর্ঘদিন ধরে পুরস্কৃত করে আসছে। হিন্দি সিনেমার ক্ষেত্রে জাতীয় পুরস্কারের পরেই ফিল্মফেয়ার পুরস্কারের গুরুত্ব অপরিসীম। পশ্চিমবঙ্গে বি এফ জে এ এর পুরস্কার কে সর্বশ্রেষ্ঠ মানা হতো এবং আজও মানা হয়। গত কয়েক বছর ধরে কলকাতায় বাংলা সিনেমার জন্য পুরস্কারের আয়োজন করছেন ফিল্মফেয়ার পুরস্কার কমিটি। সেই কমিটির বিচারে গত ৩১ মার্চ নিউটাউনের এক পাঁচতারা হোটেলে দ্বিতীয়বারের মতো ফিল্মফেয়ার পুরস্কারের পেলেন দুই বাংলার নন্দিত অভিনেত্রী জয়া আহসান। ‘রবিবার’ এবং ‘বিজয়া’ সিনেমার জন্য সমালোচক ক্যাটাগরিতে জোড়া পুরস্কার পেয়েছেন তিনি। জাঁকালো আয়োজনে ২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত কলকাতার বাংলা সিনেমাগুলো থেকে বিজয়ীদের হাতে তুলে দেওয়া হয় ‘জয় ফিল্মফেয়ার পুরস্কার’ (বাংলা) ২০২০।

ফিল্মফেয়ার পুরস্কারকে বলা হয় ভারতের অস্কার! ২০১৮ সালে ‘শ্রেষ্ঠ অভিনেত্রী’ হিসেবে জনপ্রিয় ও সমালোচক দুই ক্যাটাগরিতেই ‘বিসর্জন’-এর জন্য মনোনয়ন পেয়েছিলেন জয়া আহসান। সেবার জনপ্রিয় ক্যাটাগরিতে পুরস্কার জেতেন তিনি। অন্যদিকে প্রধান চরিত্রে শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে জনপ্রিয় ক্যাটাগরিতে যৌথভাবে পুরস্কার জিতেছেন স্বস্তিকা মুখার্জী (শাহ্ জাহান রিজেন্সী) এবং শুভশ্রী গাঙ্গুলী (পরীণিতা)। শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কার জিতেছেন ‘ভিঞ্চি দা’।

শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার পেয়েছেন ‘জ্যেষ্ঠপুত্র’র নির্মাতা কৌশিক গাঙ্গুলী। এর আগে ২৯ মার্চ প্রকাশ করা হয় মনোনীতদের নাম। এতে রাইমা সেন (তারিখ), সোহিনী সরকার (ভিঞ্চি দা), শুভশ্রী গাঙ্গুলি (পরিণীতা) ও ঈশা সাহার (সোয়েটার) সঙ্গে শ্রেষ্ঠ অভিনেত্রী (সমালোচক) বিভাগে জয়া মনোনয়ন পান ‘রবিবার’ ও ‘বিজয়া’ সিনেমার জন্য। মনোনয়নে শ্রেষ্ঠ সিনেমার তালিকায় ছিল ‘গুমনামি’, ‘কণ্ঠ’, ‘মিতিন মাসি’, ‘পরিণীতা’, ‘সাঁঝবাতি’ ও ‘ভিঞ্চি দা’। শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে মনোনয়ন পান বীর চ্যাটার্জি, দেব, পরমব্রত চট্টোপাধ্যায়, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, রুদ্রনীল ঘোষ ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.