Press "Enter" to skip to content

কমিউনিস্ট রাজনীতিবিদ লেনিনকে বিংশ শতাব্দীর অন্যতম প্রধান ঐতিহাসিক ব্যক্তিত্ব হিসাবে বিবেচনা করা হয়……।

স্মরণঃ ক ম রে ড লে নি ন

বাবলু ভট্টাচার্য : মার্কসবাদী রুশ বিপ্লবী এবং কমিউনিস্ট রাজনীতিবিদ লেনিনকে বিংশ শতাব্দীর অন্যতম প্রধান ঐতিহাসিক ব্যক্তিত্ব হিসাবে বিবেচনা করা হয়।

তার পুরো নাম ভ্লাদিমির ইলিচ উইলিয়ানভ। সাইবেরিয়ার ‘লেনা’ নদীর নামানুসারে তিনি নিজের নাম রাখেন ‘লেনিন’।

তিনি বিশ্বের প্রথম সমাজতান্ত্রিক রাষ্ট্র সোভিয়েত ইউনিয়নের প্রতিষ্ঠাতা এবং অক্টোবর ও মহান নভেম্বর বিপ্লবের বলশেভিকদের প্রধান নেতা ছিলেন।

ভি আই লেনিন ১৮৭০ সালের ২২ এপ্রিল রাশিয়ার সিমর্বস্ক শহরে জন্মগ্রহণ করেন।

সিমবির্স্ক শহরটি রাজধানী সেন্ট পিটার্সবার্গ থেকে ১,৫০০ মাইল দুরত্বে অবস্থিত ছিল। ভ্লাদিমির ইলিচ-এর পিতা ল্যা নিকোলয়েভিচ্ উলিয়ানভ ছিলেন একজন বিদ্যালয় পরিদর্শক এবং গণতন্ত্রবাদ-এর কট্টর সমর্থক। তার মা মারিয়া আলেক্সান্ড্রাভনা উলিয়ানভা ছিলেন এক প্রথিতযশা চিকিৎসকের বিদুষী কন্যা এবং একজন বিশিষ্ট শিক্ষিকা।

বাবা-মা’র বিচার বিবেচনা, লেনিন এবং তার ভাইবোনদের মধ্যে গভীর ভাবে প্রভাব বিস্তার করেছিল। লেনিনের দাদা আলেক্সান্ডারকে জার হত্যার ষড়যন্ত্রের অপরাধে ফাঁসি দেওয়া হয়। বিপ্লবী অ্যানা ইলিচনিনা ছিলেন লেনিন-এর দিদি এবং সহযোদ্ধা। ১৮৮৬ সালে ভ্লাদিমির ইলিচ-এর পিতৃ বিয়োগ হলে তার মায়ের উপর সংসারের যাবতীয় দায়িত্ব এসে পড়ে।

লেনিন ১৮৮৭ সালে সাম্মানিক স্নাতক ডিগ্রি লাভ করে কাজান বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ভর্তি হন। কিন্তু ছাত্রদের বিপ্লবী আন্দোলনে নেতৃত্ব দেওয়ায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে বহিস্কার করে।

১৮৮৯ সালে তিনি সামারা যান এবং স্থানীয় মার্ক্সবাদীদের নিয়ে একটি সংগঠন গড়ে তোলেন। ১৮৯১ সালে সেন্ট পিটার্সবার্গ বিশ্ববিদ্যালয় থেকে আইন পাস করে, সামারাতে আইন ব্যবসা শুরু করেন। এরপর তিনি সেন্ট পিটার্সবার্গ চলে আসেন এবং শীঘ্রই সেখানকার মার্ক্সবাদীদের অবিসংবাদী নেতা হিসাবে প্রতিষ্ঠা লাভ করেন।

সোভিয়েত ইউনিয়নের প্রথম রাষ্ট্রপ্রধান এবং লেনিনবাদ তত্ত্বের প্রবক্তা ভি আই লেনিন ১৯১৭ সালে বুর্জোয়া সরকারের বিরুদ্ধে সশস্ত্র অভ্যুত্থান এবং প্রলেতারীয় একনায়কত্ব প্রতিষ্ঠার আহ্বান জানান।

লেনিন ও বলশেভিক পার্টির নেতৃত্বে বিশ্ব ইতিহাসে এক মহা সাফল্যের ঘটনা ঘটে- জমিদার ও পুঁজিবাদ ধ্বংস হয়।

নভেম্বর বিপ্লবের মধ্য দিয়ে সমাজতান্ত্রিক সোভিয়েত ইউনিয়ন প্রতিষ্ঠিত হয়। মার্কসীয় মতবাদকে তিনি নানাভাবে বিকশিত করেন। সমগ্র বিশ্বে প্রতিষ্ঠিত হয় মার্কসবাদ- লেনিনবাদ।

ভ্লাদিমির ইলিচ উলিয়ানভ লেনিন ১৯২৪ সালের আজকের দিনে (২১ জানুয়ারি) ৫৪ বছর বয়সে মস্কোয় মৃত্যুবরণ করেন।

More from InternationalMore posts in International »
More from PoliticalMore posts in Political »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.