Press "Enter" to skip to content

এবার “কম্পোজার সত্যজিৎ”- কে চেনার সময়..।.

বিশেষ প্রতিনিধি : কলকাতা, ২২ সেপ্টেম্বর ২০২২। স্বনামধন্য চিত্রপরিচালক সত্যজিৎ রায়- কে সারা বিশ্ব চেনে, কিন্তু কম্পোজার সত্যজিৎ হয়তো আমাদের অনেকের কাছেই এখনো অপরিচিত। এবার সেই সত্যজিৎ রায়কেই আমরা সংগীতকার এবং সংগীত শিল্পী দেবজ্যোতি মিশ্র এর হাত ধরে। গত২১শে সেপ্টেম্বর বুধবার সেন্টজেভিয়ার্স কলেজের অডিটোরিয়ামে সন্ধ্যা৬টা নাগাদ দেবজ্যোতি মিশ্র তাঁর স্বরচিত গ্রন্থ “কম্পোজার সত্যজিৎ-স্বর, সুর ও চিত্রভাষ” আনুষ্ঠানিকভাবে প্রকাশ করলেন।

দেবজ্যোতি মিশ্র জানান, ” সত্যজিৎ রায় এর ঘরে-বাইরের মিউজিক ফ্লোরে, ভায়োলিনিস্ট হিসাবে কাজ করার সময় তাঁর হৃদয়ে এসে লাগলো সত্যজিৎকৃত, একি লাবণ্যে পূর্ণপ্রাণ- এর আশ্চর্য সংগীতায়োজন, অর্কেস্ট্রেশন। সেই থেকেই সত্যজিৎ তাঁর কাছে হয়ে উঠলেন এক আজীবন –আঁকড়ে -থাকা অনুভূতির, অনুপ্রেরণার শিকড়”। তিনি এও জানান, “এই বইটি অবশ্য মনে মনে লেখা হচ্ছিল ঘরে-বাইরের মিউজিক ফ্লোর থেকেই, আজ তা সম্পূর্ণ হল মাত্র। এই বছর সত্যজিৎ রায় এর জন্মের একশো বছর পূর্ণ করার বছর। তাই স্বয়ং এই বছরেই দে’জ এর অপুর তাগদাই ইন্ধন পেয়ে বইটির প্রকাশ সফল হলো। এই বই যেন কম্পোজার সত্যজিৎ এর এক অভূতপূর্ব পথেরপাঁচালী”।

সত্যজিৎ রায়, যাঁর প্রতিভাকে বহুমুখী বললেও হয়তো কম বলা হয়। ছবিতে তিনি সংগীত ব্যবহারে যে মুনশিয়ানার ছাপ রেখে গিয়েছেন, এই বইয়ের মুখ্য উপজীব্যতা-ই। দেশি ও পাশ্চাত্য সংগীত দুই ক্ষেত্রেই তাঁর যাতায়াত ছিল অবাধ। সাহিত্যের বিমূর্ত বোধকে যদি সিনেমার ভাষায় অনুবাদ করতে হয়, তাহলে পরিচালক সুরের হাতিয়ার তুলে নিয়ে বুঝিয়ে দেবেন দর্শককে। কিন্তু সত্যজিৎ জানতেন যে শুধু বাদ্যযন্ত্রের সুরে সংগীতের সার্বিক প্রকাশ ঘটেনা। তাকে বোঝাতে গেলে সেই ফ্রেমটির মধ্যে দর্শকদের ঢুকে পড়ার দরজাও খুলে দিতে হয়। এমনকি, সত্যজিৎ নিজেকে কিভাবে সবচেয়ে সৎভাবে এবং সহজভাবে তাঁর সহ সংগীতকারদের কাছে মেলে ধরেছেন এই বইয়ে তারও পরিচয় মিলবে।

সত্যজিৎ রায় এর জন্মশতবর্ষ উপলক্ষে দেবজ্যোতি মিশ্র তাঁর শ্রদ্ধার্ঘ্য হিসাবে প্রকাশ করলেন “কম্পোজার সত্যজিৎ- স্বর, সুর ও চিত্রভাষ” বইটি। দে’জ পাবলিশার্স এর হাত ধরে প্রকাশিত হয়েছে এই বই। বইটি নিয়ে প্রচুর আশাবাদী সকলেই। বইপ্রকাশের অনুষ্ঠানে লেখকের সাথে উপস্থিত ছিলেন, ড. ডোমিনিকসাভিও, শমীক বন্দ্যোপাধ্যায়, দেবাশিস মুখোপাধ্যায়, সঞ্জয় মুখোপাধ্যায়, অনীকদত্ত ও জিতুকামাল সহ অনেক গণ্য-মান্যব্যক্তিরা।অনুষ্ঠানটি সফল করার আয়োজকরা উপস্থিত সকল কে ধন্যবাদ জানান।

 

More from BooksMore posts in Books »
More from CinemaMore posts in Cinema »
More from CultureMore posts in Culture »
More from InternationalMore posts in International »
More from MusicMore posts in Music »
More from Writer/ LiteratureMore posts in Writer/ Literature »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.