Press "Enter" to skip to content

এবারের বইমেলা স্মরণীয় থাকার অন্যতম কারণ দেবসাহিত্য কুটিরের শুকতারা’ র ৭৫ বছর উদযাপন…..।

গোপাল দেবনাথ : কলকাতা, ১১ মার্চ, ২০২২। এই বছর কলকাতা আন্তর্জাতিক বইমেলা ৪৫ তম বর্ষে পদার্পন করলো। গতবছর ২০২১ সালের এই বইমেলা করোনা অতিমারীর কারণে আয়োজন করা সম্ভভপর হয়নি। গত ২৮ ফেব্রুয়ারি বিধান নগরের সেন্ট্রাল পার্কে শুরু হওয়া এই  বইমেলা চলবে আগামী ১৩ই মার্চ পর্যন্ত।

প্রথমদিন থেকেই মেলা প্রাঙ্গনে শিশু থেকে বৃদ্ধ পাঠকদের ভিড় নজর কেড়েছে। নামী অনামি  বিভিন্ন বইয়ের স্টলে লম্বা লাইন চোখে পড়েছে।

এবারের বইমেলা স্মরণীয় থাকার অন্যতম কারণ দেবসাহিত্য কুটিরের শুকতারা’ র ৭৫ তম বছর উদযাপন। ৪৫তম আন্তর্জাতিক বইমেলা উপলক্ষে গত ৬ মার্চ দেবসাহিত্য কুটির থেকে প্রকাশিত হল একগুচ্ছ  নতুন বই।

বই প্রকাশ অনুষ্ঠান হল মেলা প্রাঙ্গণে দেবসাহিত্য কুটিরের নিজেদের ৩০৬ নম্বর স্টলের সামনেই। যে সকল বই ঐ দিন প্রকাশিত হলো তাদের মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য আনন্দ মুখোপাধ্যায়ের গদ্যে মহাভারত,

সুভাষ ধর এর কুয়ারাডাঙার পুলিশফাঁড়ি, জয়দীপ চক্রবর্তী’র পৃথিবীর বন্ধু , ঐন্দ্রি’র লেখা নীহারিকা, সমীরণ মন্ডল এর এক কুড়ি গল্প, সাগরিকা রায় এর আতঙ্কের দিনলিপি, দেবাশিস মুখার্জী ‘র কপোতাক্ষ জংশন,

পারমিতা চ্যাটার্জি’র জীবনের জলসাঘর, রীতেন সরকার এর তোমায় ভালবেসে এবং বন্দনা পাল এর দিশার আলো। এই বই প্রকাশ উপলক্ষে উপস্থিত ছিলেন সংস্থার ম্যানেজিং ডিরেক্টর এবং প্রকাশক রাজর্ষি মজুমদার, ডিরেক্টর রাজিকা মজুমদার।

ছিলেন শুকতারা ও নবকল্লোল ম্যাগাজিনের সম্পাদক রূপা মজুমদার। এই বছরের ফেব্রুয়ারি মাসে ছোটদের অতিপ্রিয় মাসিক পত্রিকা শুকতারা পূর্ণ করল তাঁর ৭৫ তম বর্ষ। শুকতারা ম্যাগাজিন এর ৭৫ তম বর্ষকে স্মরণীয় করে রাখতে এই শহর কলকাতর প্রখ্যাত কেক পেস্ট্রি প্রস্তুতকারী সংস্থা মিও আমরে সংস্থার সৌজন্যে একটি বিশেষ কেক  কাটলেন সংস্থার বর্ষীয়ান ডিরেক্টর বরুণচন্দ্র মজুমদার।

শিশু কিশোরদের অতিপ্রিয় শুকতারা ম্যাগাজিনের জনপ্রিয়তার অন্যতম কারিগর সদ্যপ্রয়াত নারায়ণ দেবনাথ এর প্রতি শ্রদ্ধা জানাতে বুকস্টলে প্রয়াত কার্টুনিস্ট এর প্রতিকৃতি সহ আঁকা ছবি দিয়ে সাজানো হয়। ঐদিনের বই প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শ্রী সৈকত মুখোপাধ্যায়, অভিজ্ঞান রায়চৌধুরী, দীপান্বিতা রায়, সৈয়দ হাসমত জালাল,

চিরশ্রী বন্দোপাধ্যায়, চুমকি চ্যাটার্জী, জয়তী রায়, পীযুষ ঘোষ, সমুদ্র বসু, বিখ্যাত সঙ্গীত শিল্পী দীপঙ্কর চৌধুরী, সেমন্তী মুখোপাধ্যায় ও রাজীব ঘোষ সহ বিশিষ্টজন। সমগ্ৰ অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন মহুয়া ব্যানার্জী।

সংস্থার পক্ষ থেকে রাজর্ষি মজুমদার উপস্থিত সকল লেখক লেখিকা সহ বিশিষ্ট অতিথিদের ধন্যবাদ জানান এবং কৃতজ্ঞতা প্রকাশ করেন।

More from BooksMore posts in Books »
More from EducationMore posts in Education »
More from InternationalMore posts in International »
More from SocialMore posts in Social »
More from Writer/ LiteratureMore posts in Writer/ Literature »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.