Press "Enter" to skip to content

এইচ জি ওয়েলস একজন বহুমুখী ইংরেজ লেখক। তিনি মূলত তাঁর কল্পবিজ্ঞান উপন্যাস ও ছোটোগল্পগুলির জন্য সমধিক পরিচিত ছিলেন……..

জন্মদিনে স্মরণঃ এইচ জি ওয়েলস

বাবলু ভট্টাচার্য : হারবার্ট জর্জ ওয়েলস সংক্ষেপে এইচ জি ওয়েলস। একজন বহুমুখী ইংরেজ লেখক। তিনি মূলত তাঁর কল্পবিজ্ঞান উপন্যাস ও ছোটোগল্পগুলির জন্য সমধিক পরিচিত। জুল ভের্নের সঙ্গে তাঁকেও “কল্পবিজ্ঞানের জনক” আখ্যা দেয়া হয়। তিনি সমসাময়িক উপন্যাস, ইতিহাস, রাজনীতি ও সামাজিক বিষয়গুলি নিয়েও বহু গ্রন্থ রচনা করেছিলেন। এইচ জি ওয়েলস একটি কমার্শিয়াল অ্যাকডেমিক লেখাপড়া করেন। হিসাবরক্ষন বিদ্যা বা বুককীপিং-এ সার্টিফিকেট পান। এর পর ১৮৮৪-১৮৮৭ এ লন্ডনের রয়াল কলেজ অফ সায়েন্স পড়াশুনা করেন। পরে ১৮৮৭ সালে শিক্ষকতা পেশা গ্রহণ করেন। তিন বছর এভাবেই কাটান এইচ জি ওয়েলসে। ১৮৯০ সনে তিনি ইউনিভার্সিটি অফ লন্ডন থেকে বিএসসি ডিগ্রি পান।

১৮৯৩ সনে পুরোপুরি লেখক বনে যান তিনি। ১৯২২ থেকে ১৯২৩ ইউনিভার্সিটি অফ লন্ডনের পক্ষে পার্লামেন্টের লেবার নির্বাচন প্রার্থী হন। ১৯০৩ থেকে ১৯০৮ পর্যন্ত ফেবিয়ান সোসাইটির সদস্য ছিলেন। ১৯৩৬ সালে ইউনিভার্সিটি অফ লন্ডন থেকে ডক্টরেট অফ লিটারেচার সম্মান লাভ করেন। এইচ জি ওয়েলসের উল্লেখযোগ্য রচনাঃ ‘দ্য টাইম মেশিন’, ‘দ্য আয়ল্যান্ড অফ ডক্টর’, ‘মেরো’, ‘দ্য ইনভিজিবল ম্যান’, ‘দ্য ওয়ার অফ দ্য ওয়ার্ল্ডস’, ‘দ্য ফার্স্ট ম্যান ইন দ্য মুন’, ‘ইন দ্য ডেজ অফ দ্য কমেট’, ‘দ্য ল্যান্ড আয়রন ক্ল্যাডস’ ইত্যাদি অসংখ্য রচনা।

লেখকের ‘দ্য ল্যান্ড আয়রনক্ল্যাডস’ সায়েন্স ফিকশনটি প্রথম প্রকাশ হয় ১৯০৩ সালে ডিসেম্বর মাসে। লেখক তাঁর গল্পে আগামী দিনের যুদ্ধযান ট্যাঙ্কের একটি রূপক বর্ণনা দেন। এইচ জি ওয়েলসের বিভিন্ন গল্প, উপন্যাসচলচ্চিত্রে রূপ পেয়েছে।

১৯৪৬ সনের ১৩ আগস্টে লন্ডনের ইম্পিরিয়েল কলেজ অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির সম্মানজনক সদস্যপদে থাকা অবস্থায় মৃত্যুবরণ করেন ঔপন্যাসিক, শিক্ষক, ঐতিহাসিক ও সাংবাদিক এইচ জি ওয়েলস।

এইচ জি ওয়েলস ১৮৬৬ সালের আজকের দিনে (২১সেপ্টেম্বর) ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.