Press "Enter" to skip to content

আরবিআই রেপো রেট অপরিবর্তিত রাখল: তাই এখনই FD তে বিনিয়োগ করার সেরা সময়…..।

গোপাল দেবনাথ : পুনে, মহারাষ্ট্র, ২২ এপ্রিল, ২০২১। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাসের নেতৃত্বে তৈরি ‘দ্য মনিটারি পলিসি কমিটি’ ৭এপ্রিল, ২০২১ সিদ্ধান্ত নিয়েছে রেপো রেট ৪% হারে অপরিবর্তিত রাখা হবে। এই নিয়ে টানা পাঁচ বার রিজার্ভ ব্যাঙ্ক বাজারের আশানুযায়ী ঋণদানের হার অপরিবর্তিত রাখল। ‘অ্যাকোমোডেটিভ স্টান্স’ বজায় রেখে সরকারি সিকিওরিটিজের বাজারে তারল্য নিয়ন্ত্রণ করার উদ্দেশ্যে আরও বেশ কিছু পদক্ষেপের কথাও ঘোষণা করে কেন্দ্রীয় ব্যাঙ্ক। হ্রাসপ্রাপ্ত রেপো রেট ও বাজারে তারল্যের অভাবে ব্যাঙ্ক ও অ-ব্যাঙ্ক আর্থিক প্রতিষ্ঠানগুলি তাদের ঋণদান ও ফিক্সড ডিপোজিট রেটও কমিয়ে দিয়েছে।

বিনিয়োগকারীর জন্য স্মার্ট সেভিংস :–
যে সব বিনিয়োগকারী সঞ্চয় বাড়াতে আগ্রহী- তাঁদের পক্ষে ভরসাযোগ্য আর্থিক প্রতিষ্ঠানগুলির তরফে স্থায়ী আমানত বা এফডিতে দেওয়া আকর্ষণীয় সুদের হার বিবেচনা করে দেখাই শ্রেয়। বাজাজ ফিনান্স অনলাইন এফডি তাদের স্থায়ী আমানতে ৭.২৫% পর্যন্ত সুদ দিচ্ছে! তাই বাজাজ ফিনান্স অনলাইন এফডিতে বিনিয়োগ করার এটাই সেরা সময়।
বাজার ফিনান্স এফডিতে বিনিয়োগ করলে বিনিয়োগকারীরা নিম্নলিখিত সুবিধাগুলি পাবেন:

এফডিতে আকর্ষণীয় সুদের হার :–
বর্তমানে ব্যাঙ্ক ও এনবিএফসিগুলি এফডিতে ৪ শতাংশ হারে সুদ দিচ্ছে। কিন্তু বাজাজ ফিনান্স এফডিতে বিনিয়োগ করলে মিলবে সেরা সুদের হার। প্রবীণ নন এমন নাগরিকদের ক্ষেত্রে অফলাইনে এফডিতে বিনিয়োগের ক্ষেত্রে ৭%  পর্যন্ত সুদ মেলে। তাঁরা যদি অনলাইনে বিনিয়োগ করেন, সুদের হার পৌঁছাতে পারে ৭.১০ শতাংশে। প্রবীণ নাগরিকেরা এই এফডিতে বিনিয়োগ করলে ৭.২৫ শতাংশ পর্যন্ত সুদ পেতে পারেন। তাই সঞ্চয়ের বৃদ্ধি এক্ষেত্রে অনেকটাই বেশি হয়।

বিনিয়োগের সর্বোচ্চ সুরক্ষা :–
সুদের উচ্চ হারের পাশাপাশি বিনিয়োগকারীরা তাঁদের সঞ্চয়ের সর্বোচ্চ নিরাপত্তার আশ্বাসও পান এখানে। বাজাজ ফিনান্স এফডির আছে আইআরসিএর (ICRA) দ্বারা ক্রিসিল (CRISIL) এবং এমএএএ (MAAA)- এর সর্বাধিক সুরক্ষা রেটিং এফএএএ (FAAA)- যা নিশ্চিত করে আপনার সঞ্চয়গুলি সুরক্ষিত হাতে রয়েছে। এটি একইসঙ্গে নিশ্চিত করে যে ডিফল্ট ও বিলম্বের ক্ষেত্রেও ঝুঁকি থাকবে সবচেয়ে কম।

সর্বাধিক সুবিধা ও স্থিতিস্থাপকতা :–
বাজাজ ফিনান্সে বিনিয়োগ প্রক্রিয়াটি শুরু থেকে শেষ পর্যন্ত কাগজপত্রের ঝুটঝামেলাহীন অনলাইন প্রক্রিয়া। তাই বিনিয়োগকারীরা ঘরের আরামে বসেই নিশ্চিন্তে বিনিয়োগ করতে পারেন। সেই সঙ্গে পেতে পারেন, এফডি সুদ সহজে হিসেব করার জন্য ক্যালকুলেটর এবং বেছে নিতে পারেন পছন্দমতো মেয়াদ ও টাকা পাওয়ার বিকল্প- যাতে সঞ্চয় সহজেই বাড়তে পারে।

বর্তমান বাজারের পরিস্থিতিতে সঞ্চয় সুরক্ষিত রাখার ক্ষেত্রে স্থায়ী আয়ের বিনিয়োগ বিকল্প বেছে নেওয়াই বুদ্ধিমানের কাজ। তারল্য বা লিকুইডিটির সঙ্কট এড়াতে একটিমাত্র এফডিতে পুরো টাকা বিনিয়োগ না করে ধাপে ধাপে বিনিয়োগের সুবিধাও মিলবে এখানে। যদি জরুরি পরিস্থিতিতে টাকার দরকার পড়ে, সে’ক্ষেত্রে এফডির বিনিময়ে ঋণলাভের সুবিধাও রয়েছে।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.