Press "Enter" to skip to content

অল ইন্ডিয়া হিউম্যান রাইটস এর উদ্যোগে মহাসমারোহে রাখি বন্ধন উৎসব…..

গোপাল দেবনাথ : ৩ আগস্ট, ২০২০। এই বিশ্বব্যাপী করোনা মহামারীর মাঝেও হিন্দুদের প্রিয় উৎসব রাখি বন্ধন উৎসব সর্বত্রই যথাযোগ্য মর্যাদার সাথে পালিত হলো। এই মহান উৎসবের বন্ধনে শুধুমাত্র হিন্দু ভাইবোন বলে নয় অন্যান্য ধর্মাম্বলীর মানুষ ও সামিল হয়েছিলেন আজ। আজকের দিনটিকে বিশ্ব ভ্রাতৃত্বের দিবস ও বলা যেতে পারে।

এই দিনটি পালিত হয় শ্রাবণ মাসের পূর্ণিমার দিনে। অনেকে আবার রাখি পূর্ণিমা বলে থাকেন। এই দিনটিতে দিদি বা বোনরা দাদা বা ভাইয়ের মঙ্গল কামনায় রাখি পরিয়েদেন।

কথিত আছে ৩২৬ খ্রীস্টপূর্বাব্দে মহামতি আলেকজান্ডার ভারত আক্রমণ করলে আলেকজান্ডারের স্ত্রী রেজানা রাজা পুরুকে একটি পবিত্র সুতা পাঠিয়ে তাঁকে অনুরোধ করেন, তিনি যেন তার স্বামী আলেকজান্ডারের কোনো ক্ষতি না করেন।

উল্লেখ্য আজ সুন্দরবনে এক কোমর জলে নেমে স্কুলের ছাত্রীরা রক্ষাকারী ম্যানগ্রোভ গাছকে রাখি পরিয়ে ভ্রাতৃত্বের বন্ধনে অবদ্ধ করেন। আজ রাখি বন্ধন উৎসব। এই রাখি হোক সম্প্রীতির, এই রাখি হোক ঐক্যের।

এই রাখি আমাদের বন্ধন করুক মনুষ্যত্বতার বন্ধনে এক নিঃশ্বাসে এই কথাগুলো বললেন, অল ইন্ডিয়া হিউম্যান রাইটস এর সর্বভারতীয় সম্পাদক বুম্বা মুখার্জী।

আজ সংস্থার পক্ষ থেকে আসানসোল রবীন্দ্র ভবনের সামনে প্রতি বছরের মতো এই বছরও মহা ধুমধাম সহকারে সামাজিক নিয়ম পালন করে দিনটি উদযাপন করলো।

সংস্থার সদস্য ও সমস্ত বোনেরা ভাইদের হাতে রাখি পরিয়ে তাদের মঙ্গল কামনা করলেন। শুধু রাখি নয় তার সাথে করোনা সচেতনতার জন্য মাস্ক ও বিতরণ করলেন।

সাথে একটু মিষ্টিমুখ। বুম্বা মুখার্জী জানালেন তাদের সংস্থা অল ইন্ডিয়া হিউম্যান রাইটস এর সদস্যরা সারা ভারতবর্ষ জুড়ে আনন্দের সাথে দিনটি পালন করেছেন।

রাখি বন্ধন সম্বন্ধে বলেন, এক অজানা শত্রু আজ গ্রাস করেছে পৃথিবী কে, ভাই বোনের অটুট প্রেম, ভালোবাসা এবং বিশ্বাস কে জাগ্রত করতেই এই রাখি বন্ধন উৎসব।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.