Press "Enter" to skip to content

অল ইন্ডিয়া হিউম্যান রাইটস এর বুম্বা মুখার্জী’র উদ্যোগে আসানসোলে ৯০০ দিন ধরে দুঃস্থ মানুষের মুখে অন্ন তুলে দেওয়া হচ্ছে…….।

গোপাল দেবনাথ : আসানসোল : ১৬, মার্চ, ২০২১। এই জগতে কোনো মানুষ খাওয়ার জন্য বাঁচে আবার কোনো মানুষ হয়তো কেবলমাত্র বাঁচার তাগিদে দুমুঠো খাবারের জন্য হা হুতাশ করে। আবার বহু জায়গায় নজরে পড়ে যত পরিমান খাবার ভক্ষণ করে তার চেয়ে বেশি খাবার অপচয় করে। আসানসোলের বহু গরিব ও নিপীড়িত অসহায় নিরন্ন মানুষের মুখে অন্ন তুলে দিচ্ছেন অল ইন্ডিয়া হিউম্যান রাইটস এর সদস্যবৃন্দ। এই ধারাবাহিক সাফল্যের প্রসঙ্গে অল ইন্ডিয়া হিউম্যান রাইটস এর প্রতিষ্ঠাতা ও সর্বভারতীয় চেয়ারম্যান বুম্বা মুখার্জী সাংবাদিকদের জানালেন,

“ওরে জাগায় না, ও যে বিরাম মাগে,
নির্মম ভাগ্যের পায়ে
ও যে সব চাওয়া দিতে চাহে
অতলে জলাঞ্জলি”

কিন্তু ওদের চাওয়া পাওয়া জলাঞ্জলি দিতে দেয় নি “অল ইন্ডিয়া হিউম্যান রাইটস” ওই অবহেলিত, নিপীড়িত, আশ্রয় হীন মানুষদের কথা একমাত্র অল ইন্ডিয়া হিউম্যান রাইটস ই ভাবে। তাই আমাদের একনিষ্ঠ সদস্যরা ফুড ব্যাংক গঠন করে আজ (৯০০) “নয়শত” দিন ধরে ওদের মুখে অন্ন তুলে দিচ্ছে। যাঁরা রাস্তার, ডাস্টবিন থেকে খাবার খুটে খেতো। ওরা জানে না জন্ম দিনের কেক দেখতে কেমন হয়।

আমরা ওদের সাথে জন্ম দিনের কেক ভাগ করে খাই। মাংসের স্বাদ ওরা আগে কখনো পায়নি। অল ইন্ডিয়া হিউম্যান রাইটস ওদের জন্য গরম ভাত মাংসর আয়োজন করে দেয়। যখন ওরা এইসব খাবার খায় ওদের মুখের হাসি অনাবিল আনন্দে ভরে ওঠে। করোনা অতিমারী যখন জনজীবন স্তব্ধ করে দিয়েছিল তখনও কিন্তু আমাদের সদস্যরা থেমে থাকেনি।

আমরা সবাই যখন মৃত্যুর ভয়ে নিজেদের ঘরে বন্দি করে রেখেছিলাম তখন আমাদের কর্মীরা জীবন বাজি রেখে রাস্তায় দাঁড়িয়েছে ওদের সার্থে। কবির ভাষায় বলতে ইচ্ছে করে “সার্থক জনম আমার, জন্মেছি এই দেশে, সার্থক জনম আমার ওদের ভালবেসে, ওদের কথা ভেবে বস্ত্র ব্যাংক গঠন করেছি, ওদের স্বাস্থ্যের কথা ভেবে আরোগ্য নামে বিনামূল্যে বিশেষজ্ঞ ডাক্তারবাবু ও ওষুধের ব্যবস্থা করেছি। খোলা আকাশের নিচে গাছের তলায় প্রচন্ড শীতে অসহায়দের শুয়ে থাকতে দেখে শীত বস্ত্র বিতরণের আয়োজন করেছি।


কবি লিখেছেন “জীবন যখন শুকায়ে যায় করুণা ধারায় এসো। আমরা করুণা ধারা হয়ে নয় মানবিক হয়ে মানুষের পাশে দাঁড়াই। অবহেলিতদের অবহেলা ঘুচিয়ে দিতে সর্বদা চেষ্টা করি। যেখানেই মানুষের অধিকার লঙ্ঘিত হয় সেখানে আমরা ছুটে যাই। পৃথিবীর কোথাও এতো দিন এতো মাস ধরে গরীবমানুষের জন্য খাবারের আয়োজন এর আগে কেউ আয়োজন করার সাহস দেখায়নি।

মানবিকতার কথা ভেবে একমাত্র পেরেছে” অল ইন্ডিয়া হিউম্যান রাইটস” তাদের ঐকান্তিক ইচ্ছা শক্তি অদম্য সাহস আর সকলের সহযোগিতা তাদের কে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করছে। আমাদের সংস্থার আবেদন আসুন আপনারা আমাদের সাথে হাতে হাত মিলিয়ে কাঁধে কাঁধ মিলিয়ে আমাদের আসানসোল শহর কে খিদে মুক্ত করার চেষ্টা করি।

More from GeneralMore posts in General »

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.