Press "Enter" to skip to content

অনুষ্ঠিত হলো বাকসা ব্রাত্য নাট্যজন আয়োজিত তৃতীয় বর্ষের অন্তরঙ্গ নাট্যমেলা…..।


কেকা আইচ : ২, ডিসেম্বর, ২০২০। হুগলী জেলার বাকসা ব্রাত্য নাট্যজন নাগের বাজার থিযে এপেক্স নাট্যমঞ্চে আয়োজন করেছিল প্রথম পর্যায়ের একদিনের নাট্যমেলা। প্রদীপ জ্বালিয়ে এই নাট্য উৎসবের শুভ সূচনা করেন ই জেড সি সি র প্রধান অভিজিৎ চ্যাটার্জী, ভাবনা থিয়েটারের প্রধান অভিক ভট্টাচার্য, মিউনাস নাট্যদলের কর্ণধার উৎসব দাস, ইফটা নাট্যগ্রুপ এর প্রাণ পুরুষ দেবাশীষ দত্ত, বিখ্যাত নাট্য ফটোগ্রাফার কোয়েলা ও বাকসা ব্রাত্য নাট্যজন এর কর্ণধার সুজিত বোস।

সকল অতিথির হাতে স্মারক তুলে দেন নাট্য পরিচালক সুজিত বোস। অতিথিরা সকলেই এই নাট্য উৎসবের খুব প্রশংসা করেন। করোনা আবহে মাস্ক পরে, দুরত্ব বজায় রেখে, হাতে বার বার সেনিটাইজার ব্যবহার করে এই উৎসব অনুষ্ঠিত হলো।


এই উৎসবের প্রথম নাটকটি ছিল বাকসা ব্রাত্য নাট্যজন এর প্রযোজনায় নাটক “পুণ্য-পাপ। এই নাটকের বিষয় হলো আমরা দেখি রাস্তায়, বাসে, ট্রেনে, অফিসে, বাড়িতে মহিলাদের ওপর অত্যাচার হচ্ছে, সমাজে নারী নির্যাতন বাড়ছে, শিশুদের ওপর ও যৌন নির্যাতন হচ্ছে আজকাল। প্রশ্ন একটাই এই নির্যাতন আর অত্যাচার বন্ধ হবে কবে?


দোষীরা কি এই অপরাধের যোগ্য শাস্তি পাবে? যে নারীকে আমরা মাতৃ রূপে পুজো করি লোক সমাজে আবার সেই নারীকে নিষ্ঠুরভাবে হত্যা করি। হত্যা যেখানে পুণ্য অৰ্থে ব্যবহৃত হয়। সারা পৃথিবী জুড়ে নারীদের ওপর ঘটে চলা অত্যাচারের বিরুদ্ধে এক প্রতিবাদের নাটক “পুণ্য-পাপ।

এই নাটকের লেখক ও পরিচালক সুজিত বোস জানালেন বিভিন্ন সময়ে খবরের কাগজে ও ছোট পত্রপত্রিকায় নারী নির্যাতন, বধূ নির্যাতন, বধূ হত্যার খবর ছাপা হয় প্রায় প্রতিদিন। সেই সব সত্যিকারের খবরের ভিত্তিতে এই নাটক পুণ্য-পাপ মঞ্চস্থ করা হয়েছে।

বিশেষ করে চন্দ্রিল ভট্টাচার্য, মৌলি মিশ্র, স্বাতী ভট্টাচার্য, ডোনা দত্ত, অনিতা অগ্নীহোত্রী,সুপ্তি চৌধুরীর নানা লেখা ও শুভ দাশগুপ্তের বিখ্যাত কবিতা “আমি সেই মেয়ে” র বিভিন্ন লাইন এই নাটকে খুব সুন্দর ভাবে প্রয়োগ করেছেন পরিচালক সুজিত বোস। সুজান বোস এর সংগীত ভাবনা,পুলক পালিতের আলো এক কথায় অনবদ্য। চল্লিশ মিনিটের এই নাটকে চমৎকার অভিনয় করেছেন মৌপ্রিয়া রায়, মানু বোস, মিতা মন্ডল, অঙ্কিতা খাড়া, রূপর্ণা দত্ত, সৈকত মালিক, কৌশিক মাল, প্রীতম বোদক, পুলক পালিত,

সুজান বোস, সীমান্ত ঘোষ ও রবীন্দ্রনাথ খাঁ
সব মিলিয়ে এই নাটক “পুণ্য-পাপ” খুব সময় উপযোগী। সকলের দেখার মতন নাটক। এই অন্তরঙ্গ নাট্যমেলার র সেদিনের শেষ নাটকটি ছিল বাগুইহাটি সহজিয়া নাট্যদলের নাটক “ঝড় আয়ু”। এই নাটকে একক অভিনয়ে ও নির্দেশনায় অর্নিশা সেন দর্শকদের নজর কেড়েছেন।


বাকসা ব্রাত্য নাট্যজন এর কর্ণধার ও নির্দেশক সুজিত বোস জানালেন তৃতীয় বর্ষের অন্তরঙ্গ নাট্যমেলার দ্বিতীয় পর্যায় আগামী বছর অর্থাৎ ২০২১ সালের ২৯ ও ৩০ এ জানুয়ারি শুক্রবার ও শনিবার এই দুদিন সারা দিন ধরে হুগলী জেলার বাকশায় নাট্য আলোচনা, সেমিনার, আড্ডা ও বিভিন্ন দলের নাটক মঞ্চস্থ হবে।

Be First to Comment

Leave a Reply

Your email address will not be published.