সাত পাক বনাম “কড়া পাক”

গোপাল দেবনাথ/সুজিৎচট্টোপাধ্যায়: কলকাতা১৩ই ফেব্রুয়ারি ২০২০ নারী পুরুষের সব প্রেমের পরিণতি বিয়ে। একথা বলাটা সত্যের অপলাপ। প্রেম করে বিয়ে যেমন বাস্তব,তেমন বিয়ে করে প্রেম সেটাও বাস্তব।প্রেমের সংজ্ঞা কি তাই নিয়েও নানা মুনির নানা মত।

সংস্কৃতিবান বাঙালির প্রেমের দেবতা রবিকবি। তিনি বলেছেন ,,,,,,,ইচ্ছার শেষ চরিতার্থতা প্রেমে। প্রেমে কেনো কি হবে, এসমস্ত প্রশ্ন থাকতেই পারে না, প্রেম আপনিই আপনার জবাবদিহি। আপনিই আপনার লক্ষ্য।,,,, ত্যাগের সঙ্গে প্রেমের ভারি একটা সম্পর্ক আছে,এমন সম্বন্ধ যে কে আগে কে পরে তা ঠিক করাই দায়।প্রেম ছাড়া ত্যাগ হয় না।

আবার ত্যাগ ছাড়া প্রেম হতে পারে না।,,,,,এই রবিকবির উক্তি থেকে বুঝতে অসুবিধে হয় না তিনি প্রেমকে স্থান দিয়েছেন ঈশ্বরের আসনে। সাহিত্য সংস্কৃতি কৃষ্টি তে প্রেম এক পরম সম্পদ। প্রেম শুধু নারী পুরুষের মধ্যেই যে সীমাবদ্ধ আছে তা নয়। নারী নারীতে পুরুষে পুরুষে প্রেমের হাজার উদাহরণ বিশ্ব জুড়ে আছে ।

রোমান সম্রাট দ্বিতীয় ক্লডিয়াস ভিলেন হলেও ধন্যবাদ প্রাপ্য। ২৭০সালে নিজের রাজত্বে নারী পুরুষের বিবাহ বন্ধনে নিষেধাজ্ঞা জারি না করলে গির্জার পুরোহিত সেন্ট ভ্যালেন্টাইন বিদ্রোহ করতেন না। বিদ্রোহ না করলে রাজ রোষে তাকে পড়তে হত না। জীবনটাও যেতো না। এই ট্র্যাজিক ঘটনা না ঘটলে পোপ গ্লোসিয়াস ফাদার ভ্যালেন্টাইনের মৃত্যুর দিনটি প্রেমের দিবস হিসেবে ভ্যালেন্টাইন ডে হিসেবে এক বিশেষ দিন ঘোষণা করতেন না।

আর ভ্যালেন্টাইন দিনটি প্রেমের বিশেষ দিন ঘোষণা না হলে প্রেমিক প্রেমিকারা একান্ত নিজের করে একটা দিন পেতেন না।
২০২০তে বাংলার প্রেমিক প্রেমিকাদের বাড়তি পাওনা নিটোল প্রেমের মিষ্টি ছবি “কড়া পাক” ।নিজের কাহিনী, চিত্রনাট্য ও পরিচালনায় ফ্রেমের পর ফ্রেম সাজিয়ে সিনেমা বানিয়েছেন সৌরদ্বীপ ব্যানার্জি।

ডো রে মি র জালে সুরের মায়াজাল বুনেছেন তরুণ সুরকার শান্তজিত চ্যাটার্জি। মোট চারটি গানের কথাও লিখেছেন তিনি। পরিচালকের সৃষ্টিকে ফ্রেমবন্দি করেছেন অম্লান সাহা। ছবির প্রযোজক আমির খান। সহযোগী প্রযোজনা শৈবাল ভারতী আদক।

ছবির চরিত্র লিপিতে আছেন সৌরভ দাস, পায়েল সরকার,অমিত সাহা, ঋ, অনিন্দ্য চ্যাটার্জি,, সুপ্রিয় দত্ত তনিমা সেন প্রমুখ।
কড়া পাক ছবির মুক্তি উপলক্ষে ছবির পরিবারের সব সদস্য মুখোমুখি হলেন মধ্য কলকাতার একটি কেক শপে। শীতের বিদায় মুহূর্ত আর বসন্তের আগমন মুহূর্তে র মোহনায় এই অনুষ্ঠান ছবিটি সম্বন্ধে কৌতুহলের মাত্রা উস্কে দিল।

নতুন প্রজন্মের প্রেমের অনুভূতির বিচিত্র গতি পরতে পরতে এক মিষ্টি মধুর কড়া পাক যে সিনেমাপ্রেমী দর্শক তারিয়ে তারিয়ে উপভোগ করবেন সেই প্রতিশ্রুতি দিয়েছেন ছবির পি আর মার্কেটিং জয়দীপ মজুমদার।

Leave a Reply

Your e-mail address will not be published. Required fields are marked *