রোটারি ইন্টারন্যাশনালের শতবর্ষে আন্তর্জাতিক সভাপতি নির্বাচিত হলেন কলকাতার বিশিষ্ট শিল্পপতি শেখর মেহেতা……

গোপাল দেবনাথ: কলকাতা,১২ই ফেব্রুয়ারি ২০২০ সারাবিশ্বে যে দুটি স্বেচ্ছাসেবী সংস্থার নাম সকলের জানা তা হল রোটারি ইন্টারন্যাশনাল ও লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল। এই বছরই রোটারি ইন্টারন্যাশনালের শতবর্ষ।

১৯২০ সালে ভারতে প্রথম রোটারি ক্লাব গড়ে উঠে ছিল এই কলকাতাতেই। গতকাল মধ্য কলকাতার এক পাঁচতারা হোটেল সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়েছিল। এই সন্মেলনের মুখ্যবক্তা ছিলেন বিশিষ্ট শিল্পপতি শেখর মেহেতা। সুখের কথা ভারতে শতবর্ষ পূর্তির বছরই এই সংস্থার আন্তর্জাতিক সভাপতি নির্বাচিত হয়েছেন বিশিস্ট সমাজসেবী ও শিল্পপতি শেখর মেহেতা। আগামী বছর থেকে তিনি এই সংস্থার কার্যভার গ্রহণ করবেন।

এর আগে এই আন্তৰ্জাতিক পদ অলংকৃত করে ছিলেন কল্যাণ বন্দোপাধ্যায়, রাজেন্দ্র কে সবু এবং নীতিশ চন্দ্র লহরী। এদিনের সাংবাদিক সম্মেলনে শেখর বাবু জানালেন আগামী দিনে কি কাজ করবেন তার একটা পথ নির্দেশ তুলে ধরলেন। আগামী ১৪ই ফেব্রুয়ারি থেকে ১৬ই ফেব্রুয়ারি নিউ টাউনের বিশ্ববাংলা কনভেনশন তারা আয়োজন করছেন রোটারি ইন্ডিয়া সেন্টিনিয়াল সামিটের। এই সামিটে যোগ দেবেন পৃথিবীর ৩০টি দেশ থেকে প্রায় ৪০০০ রোটারিয়ান।

এই সামিটের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন রাজ্যের রাজ্যপাল শ্রী জগদীপ ধনখড়। এ ছাড়া বিভিন্ন দিনে উপস্থিত থাকবেন দুই কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত এবং হর্ষ বর্ধন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডু। এই শতবর্ষ সম্মেলনে ভাষণ দেবেন দুইজন ম্যাগসেসে পুরস্কারে ভূষিত অংশু গুপ্ত ও রাজেন্দ্র সিং।

শেখর বাবু আরো জানালেন আমরা বরাবরই স্বাস্থ্য ও শিক্ষা কে গুরুত্ব দিয়ে এসেছি। আজও আমরা স্বাস্থ্য ও শিক্ষা কে বিশেষ গুরুত্ব দিয়ে আরো ভালো ভাবে কর্মসূচি রূপায়ণ করার জন্য এই শহরের নানা উন্নয়ন প্রকল্পের জন্য ইতিমধ্যেই ২০০কোটি টাকা ধার্য করা হয়েছে। সল্টলেকে অত্যাধুনিক হাসপাতাল গড়ে তোলা হবে এবং জোকায় আবাসিক বিদ্যালয় নির্মাণ করা হবে। তিনি আরও বলেন পালস পোলিওতে আমরা ৯৯শতাংশ সফল।

Leave a Reply

Your e-mail address will not be published. Required fields are marked *