পদ্মফুল বীজ থেকে গাছ করার সহজ পদ্ধতি…….

সুস্মিতা দাস : কলকাতা, ১ আগস্ট, ২০২০। পদ্ম বীজের খোল খুবই শক্ত হয়। অঙ্কুরোদগম করতে চাইলে আগে হাতুড়ি দিয়ে আঘাত করে সামান্য ফাটিয়ে নিন বীজ। এমনভাবে আঘাত করবেন যেন ভেতরের অংশ ক্ষতিগ্রস্ত না হয়। ৮/১০টি পদ্ম বীজ এভাবে ফাটিয়ে নিন। অথবা ঘসে নিন।
দুই গ্লাসে পরিষ্কার জল নিন। প্রতিটি গ্লাসে ৪ থেকে ৫টি বীজ দিয়ে দিন। আলো-বাতাস চলাচল করে এমন স্থানে রাখুন গ্লাস দুটো। সরাসরি যেন রোদের তাপ না পড়ে সেদিকে লক্ষ রাখবেন। ৪/৫ দিন এভাবে রেখে দিন। প্রতিদিন জল বদলে দেবেন। ৪ দিন পর দেখবেন বীজ থেকে পাতা উঁকি দিচ্ছে। ৬ দিন পর অনেকটাই বেড়ে উঠবে গাছ।

বীজের নিচে শিকড় আসলে এবার চারা অন্য পাত্রে লাগিয়ে দিন। চারা লাগানোর জন্য ছোট একটি মাটির ছড়ানো পাত্র নিন। পাত্রের নিচে যেন কোনও ছিদ্র না থাকে। ৮০ ভাগ মাটির সঙ্গে ২০ ভাগ জৈব সার মিশিয়ে নিন। টবে মাটি দিয়ে জল দিন। ১ ইঞ্চি গর্ত করে পদ্ম বীজগুলো লাগান। বালি দিয়ে গর্তগুলো ভরাট করে দিন। এক লেয়ারের বালি ছড়িয়ে দিন উপরে।পুকুরের কাদা হলে খুব ভালো হবে। একটি বড় মাটির গামলা বা প্লাস্টিকের গামলায় জল দিয়ে গাছসহ ছোট পাত্রটি রাখুন। বড় পাত্রটি জলে একদম টইটম্বুর করে দেবেন যেন ছোট পাত্রটি ডুবে থাকে। সামান্য রোদ দরকার হবে গাছ বেড়ে ওঠার জন্য।

এভাবে পাতা বড়ো হবে এবং ফুল আসবে। মাসে এক বার একটি ছোট কাপড়ে এক চা চামচ DAP দিয়ে পুটুলী তৈরি করে ওই ছোট পাত্রের মাটির ভেতর ঢুকিয়ে দিন।
ছবি সংগ্রহ করা।

Leave a Reply

Your e-mail address will not be published. Required fields are marked *