অল ইন্ডিয়া হিউম্যান রাইটস “ফুড ব্যাংক” এর পরিচালনায় দুঃস্থ ও ভবঘুরে মানুষের মুখে টানা ৬৭৫ দিন ধরে অন্ন সংস্থান……..

গোপাল দেবনাথ : ২ আগস্ট, ২০২০। আমাদের রাজ্যে করোনা মহামারী ও ঘূর্ণিঝড় উমপুনের সময় সরকারি, বেসরকারি ও বহু স্বেচ্ছাসেবী সংস্থা দুঃস্থ বহু মানুষের মুখে অন্ন সংস্থানের বন্দোবস্ত করেছেন। কিন্তু কখনো শুনেছেন কি রাজ্যের কোথাও টানা ৬৭৫ দিন ধরে লাগাতার দুঃস্থ ও নিপীড়িত মানুষের মুখে অন্ন তুলে দিচ্ছেন প্রতিনিয়ত, সেই সংস্থার নাম অল ইন্ডিয়া হিউম্যান রাইটস। এই কাজের উদ্যোক্তা হলেন এই সংস্থার ই সর্বভারতীয় চেয়ারম্যান বুম্বা মুখার্জী সহ একনিষ্ঠ সদস্যবৃন্দ। এই প্রজেক্টের নাম দেওয়া হয়েছে “ফুডব্যাংক”।

এই ফুড ব্যাংক প্রসঙ্গে বুম্বা মুখার্জী জানালেন, ভাবতে ভালো লাগে যে আজ আমরা অসম্ভব কে সম্ভব করে সমাজ তথা প্রত্যেক শুভবুদ্ধি সম্পন্ন মানুষ কে দেখিয়ে দিতে পেরেছি সৎ চিন্তা ও ঐকান্তিক ইচ্ছে থাকলে কোন বাধাই বাধা হয়ে দাঁড়াতে পারে না। আমাদের এই নিরলস প্রচেষ্টা দেখে আজ অনেকেই শুরু করেছেন। সার্থক আমাদের শুভ সূচনা। প্রথমে আমরা ভাবতেই পারিনি এই ভাবে এতদিন নিরবিচ্ছিন্ন ভাবে এই কাজ চালিয়ে যেতে পারবো। ভালো কাজের ফল ভালই হয়। আজকের দিনে অনেক গরীব ও ভবঘুরে, অসহায় আর অনাহারে কর্মহীন মানুষ দুমুঠো খাবার খেয়ে নিশ্চিন্তে রাতে ঘুমোতে পারে। তিনি আরও জানালেন আসানসোল দুর্গাপুরের পুলিশ ও প্রশাসনের অনুমতি নিয়ে এই লক ডাউনের দিনেও আসানসোল কর্পোরেশন গেট থেকে শুরু করে আসানসোল রেলস্টেশন পর্যন্ত প্রায় ২০০ মানুষের মুখে অন্ন তুলে দেওয়া হচ্ছে। এবং বার্নপুরে গড়ে প্রায় ৭৫ জনের মুখে অন্ন তুলে দিতে পেরে খুবই তৃপ্তি অনুভব করছি। এই সব কিছুই সম্ভব হচ্ছে আমাদের সদস্যদের ঐকান্তিক সহযোগিতায়।

তাই সবার কাছে একান্ত অনুরোধ এগিয়ে আসুন। সমবেত হয়ে আর ভালো কিছু সামাজিক কাজ করি। আমাদের প্রচেষ্টায় যদি আর ও বেশি সংখ্যক মানুষ উপকৃত হয় তো ক্ষতি কী….!!!

4400 30 total views

Leave a Reply